রসায়নে নোবেল পেলেন ২নারী ইমানুয়েল কার্পেন্টার ও জেনিফার এ ডৌডানা

অক্টোবর ০৮ ২০২০, ১০:১৬

Spread the love
আগমনী ডেস্কঃএবছর যৌথভাবে রসায়নে নোবেল জিতে নিলেন ২ নারী বিজ্ঞানী ফরাসি বিজ্ঞানী ইমানুয়েল কার্পেন্টার ও মার্কিন বিজ্ঞানী জেনিফার এ ডৌডানা।গতকাল সুইডেনের রাজধানী স্টকহোমে রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্সের মহাসচিব গোরান হ্যানসন এই দুই বিজয়ী নারীর নাম ঘোষণা করেন।জিনোম সম্পাদনার পদ্ধতি আবিষ্কারের জন্য তাদেরকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

পুুরুষ সহকর্মী ছাড়া রসায়নে শুধু দুই নারীর যৌথভাবে নোবেল পুরস্কার পাওয়ার ঘটনা এটাই প্রথম। পুরস্কার হিসেবে ১ কোটি ক্রোনার সমমূল্যের অর্থ তারা ভাগাভাগি করে নেবেন। এর আগে মাত্র পাঁচজন নারী রসায়নে নোবেল পেয়েছেন। তারা হলেন মেরি কুরি (১৯১১), জ্যালিয়ট কুরি (১৯৩৫), ডরোথি ক্রফউট হকিং (১৯৬৪), অ্যাডা আ ইয়োনাথ (২০০৯) এবং এইচ আর্নল্ড (২০১৮)। এবার সে কাতারে  যোগ হলো আরও দুই নারীর নাম। বর্তমানে জার্মানির বার্লিনের ম্যাক্স প্ল্যাঙ্ক বিশ্ববিদ্যালয়ের প্যাথোজেন শাখার পরিচালক হিসেবে নিয়োজিত আছেন কার্পেন্টার। আর জেনিফার এ ডৌডানা যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

 

কার্পেন্টার ও  ডৌডানার আবিষ্কৃত জিনোম সম্পাদনা প্রযুক্তির নাম হলো ক্রিসপার-ক্যাস নাইন জেনেটিক সিজারস। জীবিত কোষে থাকা ডিএনএ’র মধ্যে সুনির্দিষ্ট ও সংক্ষিপ্ত পরিবর্তন আনার একটি উপায় এটি। কার্পেন্টার পুরস্কার প্রাপ্তির খবরে আবেগী হয়ে পড়েন। তিনি বলেন, ‘যখন এ রকম কিছু ঘটে তখন খুব অবাক লাগে। মনে হয়, যা ঘটছে তা সত্যি নয়। অথচ এটি হয়তো বাস্তব। ’সূত্র : রয়টার্স, বিবিসি

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও