ব্যক্তির জীবনধারা এবং খাদ্যাভাসের সঙ্গে ক্যান্সারের সরাসরি সংযোগ রয়েছে

নভেম্বর ০৯ ২০২০, ১২:২৫

Spread the love
আগমনী ডেস্ক: ক্যান্সার আক্রান্ত হয়ে প্রতি বছর সারা বিশ্বে কয়েক লাখ মানুষের মৃত্যু হয়। যদি প্রথম অবস্থাতেই ক্যান্সার চিহ্নিত না করা যায়, তবে মানুষকে বাঁচানো কঠিন হয়ে পড়ে। আমেরিকার ২০ শতাংশ ব্যক্তি ওজন বৃদ্ধি, দুর্বল পুষ্টি এবং অ্যালকোহলের কারণে ক্যান্সারে আক্রান্ত হয়।ক্যান্সার বিশেষজ্ঞরা বলেছেন, কোনও ব্যক্তির জীবনধারা এবং ডায়েটের ক্যান্সারের সঙ্গে ক্যান্সারের সরাসরি সংযোগ রয়েছে। মানুষকে ক্যান্সার সম্পর্কে সচেতন করতে প্রতি বছর ৭ নভেম্বর National Cancer Awareness Day পালিত হয়।

আল্ট্রা প্রসেসড ফুড – প্যাকেটজাত রুটি, মিষ্টি, স্ন্যাকস, সোডা, চিনিযুক্ত পানীয়, প্রক্রিয়াজাত মাংস এবং স্যুপ, আল্ট্রা প্রক্রিয়াজাত খাবারের  থেকেই ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি। এছাড়াও যেসব খাবারে চিনি, তেল বা চর্বি প্রচুর পরিমাণে থাকে তা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।অ্যালকোহল- গবেষকরা আরও দাবি করেছেন, অতিরিক্ত অ্যালকোহল গ্রহনে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অ্যালকোহল বা কোনও মাদক সেবন করা একজন ব্যক্তির মুখের ক্যান্সার, গলার ক্যান্সার, লিভারের ক্যান্সার, স্তন ক্যান্সার এবং কোলেরেক্টাম ক্যান্সার হতে পারে।

স্মোকিং- আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার-এর রিসার্চ অনুসারে, অ্যালকোহল ছাড়াও সিগারেট বা তামাক সেবন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। অ্যালকোহল বা অন্যান্য মাদকদ্রব্যতে এমন রাসায়নিক রয়েছে যা মানুষের ডিএনএর ক্ষতি করে।

প্রোটিন ডায়েট- কিছু মানুষ সুস্থ থাকার জন্য বেশি প্রোটিন গ্রহণ করেন। এর ফলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। একটি সমীক্ষায় দেখা গেছে, যারা উচ্চ প্রোটিনযুক্ত খাবার খায় তাঁদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও