কচুরিপানা–আবর্জনা পরিষ্কারের মেশিন ক্রয়ে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার

জানুয়ারি ২৪ ২০২১, ১৫:৪৯

Spread the love

আগমনী ডেস্কঃ কচুরিপানাসহ ময়লা-আবর্জনা পরিষ্কার করার মেশিন কিনতে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। মশার উপদ্রব কমাতে জলাশয়গুলোতে এ মেশিন ব্যবহার করা হবে। এর মধ্যেই একনেকে প্রকল্পটির অনুমোদন মিলেছে।

রোববার (২৪ জানুয়ারি) রাজধানীর জলাবদ্ধতা নিরসনে আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, যুক্তরাষ্ট্র থেকে এ মেশিন কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় মন্ত্রী আরো জানান, এ বছর অন্য সময়ের তুলনায় মশা কম, তবে মানুষ বিরক্ত। বাসাবাড়িতে অ্যাডিস মশা বেশি হয়। কিন্তু বাড়ির মালিকরা এবার সতর্ক আছেন।

নিজেদের কাজের মূল্যায়ন করতে গিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ভুল হতে পারে, কিন্তু কারো উদ্দেশ্য খারাপ নয়।

দুই সিটি করপোরেশনের মেয়রদের উদ্দেশে মন্ত্রী বলেন, আমরা জ্ঞানী ও সাহসী। যেসব স্থানীয় জনপ্রতিনিধির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে, সেসব চেয়ারম্যানের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

খাল সংস্কার প্রসঙ্গে তিনি বলেন, ‘১৯৮৭ সালে ড্রেনেজ ব্যবস্থাপনা ও খালগুলো ওয়াসার কাছে হস্তান্তর করা হয়েছিল। জনমানুষের মধ্যে একটা ধারণা প্রতিষ্ঠিত হয়েছে যে, এটা জনপ্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠানের কাছে থাকলে এটা ভালো হবে।’

খালগুলো ঢাকার দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘আমরা স্টর্ম ওয়াটার ও খালগুলো নিয়ে আজকে বসেছি। শুধু বৃষ্টির পানি যাওয়ার জন্য, খালগুলোকে পরিষ্কার করার জন্য সিটি করপোরেশনের কাছে এটা হস্তান্তর করা হয়নি। তারাও এ জন্য এটা নেয়নি। উদ্দেশ্যটা হলো- যেসব খালের জায়গা অবৈধভাবে দখল হয়েছে তা দখলমুক্ত করা। দখলমুক্ত করে খালগুলোকে সংস্কার করা।’

তিনি বলেন, ‘আমাদের ৩৯টি খাল আছে। এই ৩৯টি খাল দুই মেয়রের অধীনস্ত এলাকায় রয়েছে। খালগুলো সংস্কারে কর্মপরিকল্পনা করতে আজকে সভা ডাকা হয়েছে।’

‘ঢাকা শহর শুধু লিভঅ্যাবল (বাসযোগ্য) সিটি হবে না, এটা এনজয়্যাবল সিটি হবে। ঢাকা শহরকে উদাহরণ দেয়া শহরগুলোর মাত্রায় নিয়ে যেতে আমাদের কাজ করতে হবে’ বলেন তাজুল ইসলাম।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও