২সপ্তাহের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ

ফেব্রুয়ারি ১৩ ২০২১, ২২:৩৫

Spread the love

আগমনী ডেস্কঃ দেশে ফিরেছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। দুই সপ্তাহের সরকারি সফর শেষে যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় দেশে ফেরেন তিনি। এর আগে গত ২৯ জানুয়ারি মার্কিন সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফরে যান জেনারেল আজিজ আহমেদ।

তিনি নির্ধারিত সফরসূচি অনুযায়ী জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হন। বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের প্রতি বাংলাদেশের অবিচল প্রতিশ্রুতি ও অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন আজিজ আহমেদ। এছাড়া পেন্টাগনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন করেন সেনাপ্রধান।

আইএসপিআর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত মঙ্গলবার মার্কিন সেনাপ্রধান জেনারেল ম্যাককনভিলের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের সেনাপ্রধান। মার্কিন সেনাপ্রধানের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে গার্ড অব অনার দেয়া হয়। পরে দুই দেশের সেনাপ্রধানের মধ্যে সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় সহযোগিতামূলক বিভিন্ন বিষয় ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধান দুই দেশের মধ্যে সমর বিশেষজ্ঞ বিনিময়, জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষী মোতায়েন এবং কাউন্টার টেরোরিজম ও সাইবার ওয়ারফেয়ার বিষয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতা বাড়াতে মার্কিন সেনাবাহিনীর সহযোগিতার বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হয়।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও