বিশ্ববিদ্যালয়ে প্রত্যেক ধর্মের উপসানলয় থাকা উচিতঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি

ফেব্রুয়ারি ১৬ ২০২১, ২২:৪৬

Spread the love

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ প্রতিমা স্থাপন, দেবী অর্চনা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। মঙ্গলবার পুষ্পাঞ্জলি শেষে মুক্তমঞ্চে সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের আয়োজনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

পূজা উদযাপন পরিষদের সভাপতি মোহন চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা শ্রীকাইল ডিগ্রি কলেজের প্রাক্তন অধ্যাপক শ্রী শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য এবং বিশ্ববিদ্যালয় আইকিএসের পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আমি বিশ্বাস করি প্রত্যেকটি ধর্ম বিশ্বাসের উপরে দাঁড়িয়ে আছে। মানুষ হল সৃষ্টির সেরা জীব। আমি মনে করি বিশ্ববিদ্যালয়ে প্রত্যেক ধর্মের উপসানলয় থাকা উচিত। আপনাদের দাবির সাথে আমিও একমত। আমি একা কোন কাজ করি না। আপনার সকলে মিলে একটা জায়গা দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রস্তাবনা দেন।

এসময় প্রধান আলোচকের বক্তব্যে শ্রী শ্যামা প্রসাদ ভট্টাচার্য্য বলেন, আমাদের বড় পরিচয় আমরা মানুষ। যে কোন বিপদে জাত ধর্ম বিবেচনা না করে মানুষ হিসেবে সকলকে পাশে থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ে মন্দির স্থাপনের দাবি জানিয়ে সভাপতি মোহন চক্রবর্তী বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থী আছে। তবে এখানে কোন মন্দির নেই, যা দুঃখজনক। বিশ্ববিদ্যালয়ের যে নতুন প্রকল্প এসেছে তা থেকে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য মন্দির স্থাপনের জন্য আহ্বায়ন জানান প্রশাসনকে। ‘

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ড. দুলাল চন্দ্র নন্দী, আইন অনুষদের ডিন মো. রশিদুল ইসলাম শেখ, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামীমুল ইসলাম, ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড প্রকৌশল বিভাগের সভাপতি পার্থ চক্রবর্তী, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজসহ হিন্দু ধর্মাবলম্বী বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও