আড়াইহাজার বিশনন্দীর তালতলায় বিকালে জমে উঠে তরতাজা মাছের বাজার

এপ্রিল ২৭ ২০২১, ১৬:২২

Spread the love

কাউসার আহমেদঃ সারি সারি মাছের খাড়ি। খাড়িগুলো আবার বিশাল সাদা ইস্টিলের ডাকনা দিয়ে ঢাকা। ঢাকানার নীচে বিভিন্ন হরেক রঙের মাছের বসতি। সাড়ি করে জাতি হিসেবে পৃথক করে রেখেছে। বড় মাছগুলোকে খাড়ি থেকে বের করে থালার উপর বিক্রির জন্য সাজানো হচ্ছে। এমন সুন্দর মুহূর্তের দৃশ্য দেখা যায় কড়ইতলা তালতলা বাজারে।

বাজারটি আড়াইহাজার উপজেলার বিশনন্দী ইউনিয়নের কড়ইতলা গ্রামের তালতলায় অবস্হিত। বাজারটি স্হানীয় মানুষের কাছে তালতলা বাজার বা মাছের বাজার নামেই অধিক পরিচিত। বাজারটি বিকাল তিনটা থেকে প্রাথমিকভাবে দোকান সাজানোর কাজ চললে ও আছর নামাজের পর থেকে মাগরিব পর্যন্ত এর ক্রয় বিক্রয়ের স্হায়ীত্ব বিদ্যামান থাকে।

মাছের বাজার সম্পর্কে সাইফুল ইসলাম নামের এক ক্রেতার কাছে জানতে চাইলে তিনি বলেন, বাজারটি আশে পাশের মানুষের কাছে খুবই জনপ্রিয়। এখানে ছোট থেকে বড় সব ধরণের মাছ পাওয়া যায়। বিশেষ করে চিংড়ি মাছের কদরটা এখানে বেশি। বাজারটিতে দৈনিক ৩০ থেকে ৩৫ টি মাছের খাড়ি উঠে। যা বর্তমানে কারোনা মহামারি ও রমজানের কারণে এর সংখ্যা কিছুটা কমে গেছে।

সাইফুল আরও বলেন, বাজারটিতে রুই, কাতলা, মাগুর, চিংড়ি, পাঙ্গাশ, বাইম,টেংড়াসহ হরেকরকম বিদেশি মাছও পাওয়া যায়।  তারপর ও কোন খাড়ি মাছ নিয়ে ফেরত যেতে হয় না বলে জানান তিনি। কেন চড়া দামে বিক্রি হয় এ সম্পর্কে জানতে চাইলে তিনি আমাদের জানান, কুমিল্লা থেকে ঢাকাগামী যাত্রীরা মেঘনার তরতাজা মাছ বলে টাকা বেশি দিয়ে নিয়ে যায় বলে এর দাম একটু বেশি। কারণ বিক্রেতারা তাদের কাছে চড়া দামে বিক্রি করতে পারে।

এ বাজারটিতে মিলবে কৃষকের হাতে গড়া ফরমালিনহীন লালশাক,পালনশাক,পুইশাক,পাটশাক,মুলাশাক সহ নানান রকম নতুন নতুন মৌসুমি সবজি।
সূর্যের আলো ক্ষীণ হওয়া থেকে শুরু করে অন্ধকার নামার আগ পর্যন্তই ক্রেতা বিক্রেতার দরকষাকষির আমেজে মুখরিত হয়ে থাকে পুরো বাজারটি।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও