রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী সম্পৃক্ত করণের দাবিতে বাগেরহাটে সংবাদ সম্মেলন’

নভেম্বর ১৬ ২০২২, ০৮:১৪

Spread the love

‘মোঃ ইকরামুল হক রাজিব, ক্রাইম রিপোর্টারঃ রাজনৈতিক দলের সব পর্যায়ে ৩৩ শতাংশ নারীনেতৃত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছে বাগেরহাটে নারী উন্নয়ন ফোরাম ও অপরাজিতা নেটওয়ার্ক। একই সঙ্গে রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ বাস্তবায়নের সুনির্দিষ্ট তারিখ ঘোষণারও দাবি জানানো হয়। বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব দাবি উপস্থাপন করেন নারী সংগঠনের নেতারা।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সম্মেলন কক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এই সম্মেলনের আয়োজন করে।সংবাদ সম্মেলনে রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০২০-এ কেন্দ্রীয় এবংস্থানীয়কমিটিতে ২০২৫ সালের মধ্যে ৩৩% নারী অন্তর্ভুক্ত করার শর্ত যুক্ত করা, গণপ্রতিনিধিত্ব আদেশে
(আরপিওতে)রাজনৈতিক দলের সম্পাদকমন্ডলী, বিশেষ করে সভাপতি/সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদগুলোর মধ্যে যে কোনো একটি গুরুত্বপূর্ণ পদে নারী অন্তর্ভুক্তিকরণের বিষয়টি আবশ্যক করার দাবি উত্থাপন করা হয়।

এ ছাড়া রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণের পরিকল্পনার টাইমলাইন ও প্রতিবেদন নির্বাচন কমিশনে দাখিল, জেলা-উপজেলা এবং ইউনিয়নে রাজনৈতিক দলের মূল কমিটিতে নারীর অংশগ্রহণ ও অগ্রগতি কতটুকু হলো তা নির্বাচনকর্মকর্তাদের
নিয়মিতভাবে পর্যবেক্ষণ করার দাবি জানানো হয়।সংবাদ সম্নেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অপরাজিতা ও জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন।

সম্মেলনে উপস্থিত ছিলেন অপরাজিতা নারী উন্নয়নের ফোরামের সদস্য কচুয়া উপজেলা মহিলা ভাইচ চেয়ারম্যান তাসলিমা বেগম, রামপাল উপজেলা মহিলা ভাইচ চেয়ারম্যান হোসনে আরা মিলি, অপরাজিতা ও ইউপি সদস্যরা তানজিলা খাতুন,আমেনা বেগম, তুহিনা বেগম, রেকসোনা বেগম, মুসলিমা বেগম, রেশমা বেগম, দুলালি আক্তার, শিক্ষিকা, রহিমা খাতুন সহ ইউনিয়ন পর্যায়ে অপরাজিতা,নারীজন প্রতিনিধি ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।প্রসঙ্গত, সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন এর আর্থিক সহযোগিতায় ও হেলবেটার ইন্টার কো-অপারেশন ও রূপান্তর যৌথভাবেঅপরাজিতা প্রকল্প খুলনা ও বাগেরহাট জেলার ৮৪টি ইউনিয়ন বাস্তবায়ন করছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও