আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ মুহূর্তে মূল্যহ্রাসের ছড়াছড়ি

জানুয়ারি ২৮ ২০২৩, ১০:৪৩

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জ ঃসময় বাড়ানোর দাবি নিয়ে আগামী ৩১ জানুয়ারি শেষ হওয়ার কথা রয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৭তম আসর। কর্তৃপক্ষ সময় বাড়ালে আরো কিছু দিন চলতে পাওে এ মেলা। প্রথম দিকে যানজট, অব্যবস্থাপনা ও প্রচন্ড শীত কুয়াশশার কারনে ক্রেতা দর্শনার্থী টানতে পারেনি মেলা। বেচাবিক্রিও ভাল হয়নি এবার বলে দাবি করছেন ব্যবসায়িরা।

প্রতিটি মালিককেই লোকসান গুনতে হবেও জানান তারা। তবে শেষ মুহুর্তে এসে ক্রেতা টানতে বিশেষ ছাড় দিচ্ছেন বিক্রেতারা। তা লুফে নিতে হুমড়ী খেয়ে পড়ছেন ক্রেতারা। শেষ মুহুর্তে এসে মেলায় ভীড় লক্ষ্য করা যাচ্ছে।

শেষ মুহূর্তে জমে ওঠেছে বাণিজ্য মেলা। শেষ সময়ে কেনাকাটায় ব্যস্ত ক্রেতারা। ছুটির দিনে মেলায় ভিড় বেড়েছে। ঢল নেমেছে ক্রেতা-দর্শনার্থীদের। মেলার শেষ সময়ে বিভিন্ন স্টলে চলছে অফারের ছড়াছড়ি।বিশেষ ছাড়ে স্টলগুলোতে ভিড়ও বেড়েছে।
সরজমিনে বাণিজ্যমেলায় ঘুরে এমন চিত্র দেখা গেছে। মেলায় কোট-ব্লেজারের যে কটি স্টল রয়েছে, তার মধ্যে অন্যতম চয়েজ ফ্যাশনের স্টল। এ স্টলে সব ধরনের পোশাকে চলছে ২০ শতাংশ পর্যন্ত ছাড়।

এর মধ্যে বিশেষ ছাড়ে বড়দের ব্লেজার এক হাজার ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। শিশুদের কমপ্লিট স্যুট এক হাজার এবং মুজিব কোট এক হাজার টাকায় বিক্রি হচ্ছে, যা কিনতে ভিড় করছেন ক্রেতারা।

ভাগিনার জন্য কমপ্লিট স্যুট কিনেছেন সাগর নামে এক যুবক। ছাড়ে কম দামে পোশাক কিনতে পেরে বেশ উচ্ছ্বসিত তিনি। তিনি বলেন, ‘প্রতি বছরই বাণিজ্যমেলায় কেনাকাটা করতে আসি। এ বছর মেলায় আসায় হয়নি। শেষ সময়ে এসেছি। ছুটির দিনে ব্যাপক ভিড় দেখছি। এখানে (চয়েজ ফ্যাশনের স্টল) এসে দেখলাম ছাড় চলছে। দাম কম পেয়ে ভাগনার জন্য একটা কমপ্লিট স্যুট কিনে নিলাম।’

চয়েজ ফ্যাশন স্টলের ইনচার্জ মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমরা এ পর্যন্ত চারবার বাণিজ্যমেলায় স্টল নিয়েছি। তবে এ বছর ক্রেতাদের ব্যাপক সাড়া পাচ্ছি। গতবারের তুলনায় এবার ক্রেতা বেশি। বাণিজ্যমেলার শেষ সময়ে ক্রেতাদের জন্য ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছি। ঢাকার এলিফ্যান্ট রোডে আমাদের শো-রুম।’

বাণিজ্যমেলায় এবার ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২ দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। মেলায় ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এ সংখ্যা ছিল ২২৫টি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে বাণিজ্যমেলা। তবে সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত মেলা চালু থাকছে। এবার মেলায় প্রবেশমূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। অনলাইনে ৫০ শতাংশ ডিসকাউন্টে মেলার টিকিটও কেনা যাচ্ছে।

আগামী ৩১ জানুয়ারি শেষ হওয়ার কথা রয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৭তম আসর। গত কয়েকদিনের তুলনায় আজ ক্রেতা-দর্শনার্থী বেশি। মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে চলছে শেষ মুহূর্তের নানা অফার। দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণের ফ্যাশন ব্র্যান্ড ‘উইনার’ এর বিভিন্ন ধরনের পোশাকে চলছে বিশেষ মূল্যছাড়। তাই, উইনারের স্টলে ঢল নেমেছে ক্রেতা-দর্শনার্থীর।
জানা যায়, মেলা উপলক্ষে উইনারের বিভিন্ন পণ্যে ১০ শতাংশ থেকে ৩০ শতাংশ মূল্যছাড় চলছে। এগুলোর মধ্যে ছাড় দিয়ে টি-শার্ট ৪৬২ টাকা, প্যান্ট ১ হাজার ৩৫০ টাকা, জ্যাকেট ১ হাজার ২০ টাকা, গ্লিটার লিকুইড ১২০ টাকা, বাচ্চাদের ডায়াপার (৩০ পিস) ১ হাজার টাকার বিক্রি হচ্ছে। পাশাপাশি ৫০০ মিলি গ্লিটার লিকুইডের সঙ্গে ২৫০ মিলি ফ্রি দেওয়া হচ্ছে।

মেলায় সানোয়ার নামে এক ক্রেতা বলেন, সপরিবারে বাণিজ্যমেলায় এসেছি। মেলার প্রবেশ পথে সিরিয়ালে দাঁড়িয়েছিলাম। আজ মানুষের চাপ রয়েছে। আমি প্রতি বছর মেলার শেষের দিকে আসি। কারণ শেষ মুহূর্তে বিক্রেতারা বিভিন্ন পণ্যে বিশেষ ছাড় দিয়ে থাকেন। উইনারের টি-শার্টগুলোর ডিজাইন খুব পছন্দ হয়েছে। নিজের জন্য একটি কিনেছি।

কথা হলে উইনার স্টলের ইনচার্জ আরিফুল ইসলাম বলেন, আমাদের বেচাকেনা ভালো যাচ্ছে। মেলার শুরু দিকে তেমন ক্রেতা না থাকলেও শেষপর্যায়ে উইনার স্টলে ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা। বিভিন্ন পণ্যের ওপর সর্বোচ্চ ৩০ শতাংশ ছাড় দিচ্ছি। এছাড়া কিছু পণ্য রয়েছে যেগুলোতে বাই ওয়ান গেট ওয়ান অফার দেওয়া রয়েছে।

এবারের মেলায় পণ্যের পসরা সাজিয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ প্রাণ-আরএফএল। দুটি প্যাভিলিয়নে ১২০টির মতো নতুন পণ্যসহ প্রায় ৬ হাজার ৪০০ পণ্য প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি। এছাড়া মেলা উপলক্ষে রয়েছে ১০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও