আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে হিলি সীমান্তে কাঁটাতার নির্মাণের চেষ্টা  BSF এর, বিজিবির বাধা

ফেব্রুয়ারি ০২ ২০২৩, ১৮:৪৯

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ আন্তর্জাতিক সীমানা আইন লঙ্ঘন করে দিনাজপুর জেলার হিলি সীমান্তে আবারও কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তবে বিজিবির হস্তক্ষেপে কাজটি বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে হিলির হিন্দু মিশন এলাকায় এ ঘটনাটি ঘটেছে।

জানা যায়, বৃহস্পতিবার দুপুরে হিলি সীমান্তে হিন্দু মিশন এলাকায় সীমানা ঘেঁষে ২৮৫ মেইন পিলারের ৩২এস পিলারের কাছে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শুরু করে বিএসএফ। বিজিবি ২০ ব্যাটালিয়নের সদস্যরা এতে বাধা দেন। এসময় তাদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই বাহিনীই তাদের অতিরিক্ত সদস্য মোতায়েন করেন। পরে উভয় পক্ষের আলোচনার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

এরআগে মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুর ২টার দিকে হিলি সীমান্তের ২৮৫/১১ নম্বর সাব সীমানা পিলার থেকে উত্তরে ২২ নম্বর সাব সীমানা পিলার পর্যন্ত ১০-১২ গজ ভেতরে কাঁটাতারের বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করতে থাকে বিএসএফ। বিষয়টি বিজিবির নজরে এলে তারা খুঁটি স্থাপন কাজে বাঁধা দেন। কিন্তু বিএসএফ সদস্যরা খুঁটি স্থাপন অব্যাহত রাখলে আবারও বাধা দেয় বিজিবি। এসময় বিএসএফ সদস্যরা অস্ত্র নিয়ে মারমুখী অবস্থান নেন। তখন বিজিবি সদস্যরাও পাল্টা অবস্থান নেন। এর কিছুক্ষণ পর বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে ফোনালাপ হয়। পরে তাদের নির্দেশে বিকেল ৩টায় হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম এবং ভারতের হিলি বিএসএফের ক্যাম্পের কোম্পানি কমান্ডার বিসি জোসির মধ্যে সংক্ষিপ্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয়, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। সে সময় পর্যন্ত কোনো ধরনের স্থাপনা করা যাবে না।

বিজিবির একটি সূত্র জানায়, হিলি সীমান্তে কিছু অংশে কাঁটাতারের বেড়া দেওয়া নেই। এ সুযোগ নিয়ে বিএসএফ সীমান্তের ১০-১২ গজের মধ্যে বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করে। যা আন্তর্জাতিক সীমানা আইনের লঙ্ঘন। কারণ সীমান্তের নোম্যান্সল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না। কিন্তু বিএসএফ সেটি না মেনে সীমান্তের ১০-১২ গজের মধ্যে কাজ শুরু করলে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

এ বিষয়ে বিজিবির হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম বলেন, আমাদের না জানিয়ে বিএসএফ সীমান্তের ১০-১২ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তাতে বাধা দিই। এরপরেই বিএসএফ উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা করে। বিষয়টি তাৎক্ষণিকভাবে জয়পুরহাট বিজিবি অধিনায়ককে জানালে এ নিয়ে বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার এবং বিএসএফের রায়গঞ্জ সেক্টরের ডিআইজির মধ্যে ফোনালাপ হয়। পরে বিএসএফের ডিআইজির নির্দেশে বিএসএফ কাজ বন্ধ করে। পরে সীমান্ত পরিস্থিতি শান্ত হয়।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও