কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মাসব্যাপী ‘নো স্মোকিং’ টিমের ক্যাম্পেইন

মে ২১ ২০২৩, ২০:৫০

Spread the love

কাউসার আহমেদঃ ছাড়তে পারলে ধোঁয়ার দাস,বাঁচতে পারবে অনেক মাস’ এই শ্লোগানকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মাসব্যাপী সিগারেট খাওয়া কমানো বিষয়ক ক্যাম্পেইন পরিচালনা করেছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। জনসংযোগ কোর্সের আওতায় কাজী নজরুল ইসলাম হলের ৫০৬ এবং ৫০৭ নাম্বার রুমে এ ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

ধুমপান নিঃসন্দেহে স্বাস্থ্যঝুঁকির কারণ এবং খারাপ অভ্যাস। অতিরিক্ত সিগারেট খাওয়ার ফলে শিক্ষার্থীদের খাবারে অনীহা, ফুসফুস ক্যান্সার, কফ, কার্ডিওভাসকুলার ডিজিজ, প্রেগ্ন্যাসির সমস্যাসহ অসংখ্য সমস্যা দেখা দেয়। এই সমস্যা নিরসনে ডকুমেন্ট, ব্যানার, লিফলেট ইত্যাদির মাধ্যমে সচেতনতা বৃদ্ধির কাজ চালায় টিম নো স্মোকিং। ধূমপান কমিয়ে দেয়ার ফলে ধীরে ধীরে শরীরে কি উপকার হতে পারে তা সম্পর্কে সচেতন করা হয়।

ক্যাম্পেইনের প্রধান পরিচালক হিসেবে পরিচালনা করেছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক অর্ণব বিশ্বাস। বাস্তবায়নে ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কাউসার,তৌকির আহমেদ,এস.এম.জিয়ান,রাব্বি,জার্মান ও মুন্নী ।

মাদকদ্রব্যের ক্ষতিকর দিকগুলো নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডাক্তার বলেন, সিগারেট খাওয়ার ফলে লিবার ক্যান্সার,ফুসফুস সমস্যা,কফ,অনিদ্রা, মেজাজ খিটখিটে ইত্যাদি নানান রোগে ভোগে।

ক্যাম্পেইন মূল্যায়নে নাজমুল হৃদয় আজ সমাচারকে বলেন, মাসব্যাপী আমাদের কাছে এসে ‘টিম নো স্মোকিং’ সিগারেটের ভয়াবহ দিকগুলো তুলে ধরার কারণে আমি সিগেরেট খাওয়া কমিয়ে দেই। ফলে আমার আগের যে সমস্যাগুলো ছিলো তা এখন অনেকটা ভালো। তাই আমিও আমার বন্ধুদের সিগারেট খেতে নিরুৎসাহিত করি।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও