প্রধানমন্ত্রী শেখ হাসিনা দে‌শের শিক্ষাখা‌তে সব চে‌য়ে বে‌শি বরাদ্ধ দি‌য়ে‌ছেন-বস্ত্র ও পাটমন্ত্রী 

মে ৩০ ২০২৩, ০৯:০৬

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জ :বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা দে‌শের শিক্ষাখা‌তে সব চে‌য়ে বে‌শি বরাদ্ধ দি‌য়ে‌ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে শিক্ষাখাতে সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে। দেশে নতুন নতুন স্কুল-কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসা গুলোতে ভবন নির্মাণ করা হয়েছে। এমন কোন শিক্ষা প্র‌তিষ্ঠান নেই, যেখা‌নে নতুন ভবন নির্মান হয় নি।

শিক্ষাখাতে অভাবনীয় উদ্যোগ নিয়েছে সরকার। বিনামূল্যে বই বিতরণ, মেধাবৃত্তি ও উপবৃত্তি প্রদান, শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, শিক্ষাখাতে বে‌শি বাজেট বরাদ্দ, শিক্ষক নিয়োগ ও মর্যাদা বৃদ্ধি, নতুন বিদ্যালয় স্থাপন, কওমি মাদ্রাসার শিক্ষা, দারিদ্রপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি, সাক্ষরতার হার বৃদ্ধি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড, কম্পিউটার ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ করছে। স্কুলের নতুন নতুন ভবন নির্মাণ করা হয়েছে, সীমানাপ্রাচীর হয়েছে, শহীদ মিনার নির্মাণ করা হয়েছে, শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে। এ উন্নয়ন বাংলাদেশের ইতিহাসে রোল মডেল।”

র‌বিবার (২৮ মে) দুপু‌রে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জ উপ‌জেলার মুড়াপাড়া এলাকায় উপ‌জেলা প‌রিষদ মিলনায়ত‌নে জা‌তিরজনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের জু‌লিও কু‌রি শা‌ন্তি পদক প্রা‌প্তির ৫০ বছর পূ‌র্তি উদযাপন এবং পারফর‌মেন্স বেজড গ্রান্টস ফর সে‌কেন্ডা‌রি ইন্স‌টি‌টিউশন স্কিম এর আওতায় প্র‌তিষ্ঠান প্রধান ও এস এম সি/এম এম সি/‌জি‌বি এর সভাপ‌তি সহ উপ‌জেলা পর্যা‌য়ে দিন ব্যা‌পি কর্মশালা অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে মন্ত্রী এসব কথা ব‌লেন। এ অনুষ্ঠা‌নের আয়োজন ক‌রেছে, রূপগঞ্জ উপ‌জেলা প্রশাসন ও রূপগঞ্জ উপ‌জেলা মাধ্য‌মিক শিক্ষা অ‌ফিস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান শিক্ষা ব্যবস্থাসহ দেশের অগ্রগতিই প্রমাণ করে তার সরকার শিক্ষাবান্ধব সরকার; এছাড়া প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন হয়েছে উ‌ল্লেখ ক‌রে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেন, “আগের সরকার গুলো শিক্ষার্থীদের হাতে ছেঁড়া পুরোনো বই তুলে দিত। অথচ বর্তমানে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকার বছরের প্রথমদিনই সারা দেশের সব শিক্ষার্থীর হাতে চকচকে ঝকঝকে নতুন বই তুলে দিচ্ছে। এতে করে শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি আগ্রহ সৃষ্টি হচ্ছে। সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নের দিকে গুরুত্ব দিয়েছে।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষ গড়ার কারিগর শিক্ষকদের যথাযথ মূল্যায়ন করেছেন উ‌ল্লেখ ক‌রে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ব‌লেন, “শিক্ষকদের অধিকার ও সম্মান প্রতিষ্ঠার জন্য আওয়ামী লীগ সরকার সবসময় আন্তরিক রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের বেতন ও মর্যাদা বৃদ্ধি করেছেন। স‌র্বোপ‌রি, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। সরকারের দক্ষতার কারণে শিক্ষাঙ্গন দিন দিন এগিয়ে যাচ্ছে। তাই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের অগণী ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের সাথে সঠিক আচরণ ও পাঠদানের মাধ্যমেই নতুন প্রজন্মের উজ্জ্বল ভবিষ্যতের পাশাপাশি উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন পূর্ণ হবে।”

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল হক এর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন, রূপগঞ্জ উপ‌জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, নারায়ণগঞ্জ জেলা শিক্ষা অ‌ফিসার মোহাম্মদ ইউনুছ ফারুকী, মাধ্য‌মিক ও উচ্চ শিক্ষা অ‌ধিদপ্ত‌রের ‌প্রোগ্রাম অ‌ফিসার তানভীর আহ‌মেদ সি‌দ্দিকী, রূপগঞ্জ উপ‌জেলা মাধ্য‌মিক শিক্ষা অ‌ফিসার মোহাম্মদ ইসমাইল, উপ‌জেলা সহকারী মাধ্য‌মিক শিক্ষা অ‌ফিসার মোহাম্মদ মাসুদুর রহমান, উপ‌জেলা একা‌ডে‌মিক সুপারভাইজার আশরাফুল আলম সি‌দ্দিকী, উপ‌জেলা মাধ্য‌মিক শিক্ষক স‌মি‌তির সভাপ‌তি আব্দুল আউয়াল মোল্লা, উপ‌জেলা মাধ্য‌মিক শিক্ষক স‌মি‌তির সাধারন সম্পাদক নারায়ণ চন্দ্র সাহা সহ অ‌নে‌কে।##

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও