করোনাভাইরাসের সতর্কতায় মানিকগঞ্জে বিদেশ ফেরত ৫৯ জন ব্যক্তিকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইন রাখা হয়েছে

মার্চ ১০ ২০২০, ২৩:১৬

Spread the love
আগমনী ডেস্কঃ করোনাভাইরাসের বাড়তি সতর্কতায় মানিকগঞ্জে বিদেশ ফেরত ৫৯ জন ব্যক্তিকে নিজ বাড়িতে বিশেষ ব্যবস্থায় (হোম কোয়ারেন্টাইন) রাখা হয়েছে। তাদের ব্যাপারে সার্বক্ষণিক খোঁজখবর রাখছে স্বাস্থ্য বিভাগ।জেলার সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ এই তথ্য নিশ্চিত করে বলেছেন, মানিকগঞ্জ সদর উপজেলায় ৪ জন নারীসহ ৩২ জন, সাটুরিয়া উপজেলায় ১৮ জন, শিবালয়ে ৬জন, দৌলতপুর উপজেলায় ২ জন ও সিংগাইরে ১ জন ব্যক্তি মিলিয়ে ৫৯ জন। এরা সম্পতি ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও সিংগাপুর থেকে এসেছেন। এদের সবাইকে নিজ বাসায় বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে। বিদেশ ফেরতসহ পরিবারের অন্য সদস্যদেরকেও বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি জানান, করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জেলা এবং উপজেলায় তিনটি কমিটি করা হয়েছে। গত ৩ মার্চ জেলা ও উপজেলা মাল্টিসেক্টরাল সমন্বয় কমিটি র‌্যাপিড রেসপন্স কমিটি গঠন করা হয়েছে। ১১ সদস্যবিশিষ্টি এই কমিটিতে জেলা প্রশাসক এসএম ফেরদৌস সভাপতি এবং সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দকে সদস্য সচিব করা হয়েছে। ইতিমধ্যে এই কমিটির সভাও হয়েছে।

এছাড়া প্রায় দুই সপ্তাহ আগে জেলা ও উপজেলায় র‌্যপিড রেসপন্স কমিটিও করা হয়েছে। এই কমিটিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা রয়েছেন। করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে রোগীকে তাৎক্ষণিক হাসপাতালে নিয়ে আসাই এই কমিটির সদস্যদের প্রধান কাজ।

এ ছাড়াও ২৫০ শয্যার জেলা সদর হাসপাতালে ৯ সদস্যবিশিষ্ট কোভিড-১৯ ব্যবস্থাপনা কমিটিও করা হয়েছে। এই কমিটিতে সিনিয়র কনসালটেন্ট মেডিসিন ডা. সাকিনা আনোয়ারকে প্রধান করা হয়েছে। হাসপাতালে ইসোলেশন ইউনিটে রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করা ও তা রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর পাঠানো এই কমিটির প্রধানতম কাজ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও