ভারতের জয়পুরে এইচআইভির ওষুধ প্রয়োগে সুস্থ হয়েছেন করোনা আক্রান্ত এক ইতালীয় দম্পতি

আগমনী ডেস্কঃভারতের জয়পুরে করোনাভাইরাসে আক্রান্ত এক ইতালীয় দম্পতির শরীরে এইচআইভির ওষুধ প্রয়োগে সুস্থ হয়ে উঠেছেন। চলতি মাসের শুরুতে এই দম্পতি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন বলে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানা গেছে।ওষুধ প্রয়োগের পরে তাদের দুই দফা পরীক্ষা হয়েছে, কিন্তু ভাইরাসের অস্তিত্ব মেলেনি। জরুরি স্বাস্থ্য পরিস্থিতিতেই শুধু এ ধরনের ওষুধ প্রয়োগের বিধান আছে।

রাজস্থানের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) রোহিত কুমার সিং বলেন, দুবাই থেকে ফেরত আসা ৮৫ বছর বয়সী আরেক রোগীও সেরে উঠেছেন।এর আগে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন বলেন, প্রথমবারের মতো লোপিনাভির/রিটোনাভিরের মিশ্রণে দুই ইতালীয় রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে।রাজ্য স্বাস্থ্য কর্মকর্তারা রোববার বলেন, ৮৫ বছর বয়সী ওই বৃদ্ধের শরীরে ভাইরাস-প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে।

অবস্থার অবনতি ঘটলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে খবরে দাবি করা হয়। এই প্রতিষেধক প্রয়োগের আগে করোনাভাইরাসে বয়স্কদের মৃত্যুর ঝুঁকির বিষয়টি মাথায় রাখা হয়েছে।কর্মকর্তারা বলেন, ওষুধটি প্রয়োগের আগে রোগীদের সম্মতি নেয়া হয়েছে।

দেশে কোভিড-১৯ ভাইরাসের মতো জরুরি অবস্থায় আক্রান্তদের জন্য ‘নিয়ন্ত্রিত ব্যবহারের’ অনুমোদন পায় ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদ।

জ্যেষ্ঠ আইসিএমআর কর্মকর্তারা বলেন, রাজস্থানের এ ঘটনা ওষুধ প্রয়োগের ফলপ্রসূতার ব্যাখ্যা হিসেবে দাঁড় করানো যাবে না। আমরা এখন চীনে ব্যাপক আকারে প্রয়োগের ফলের অপেক্ষায় রয়েছি।







সম্পাদক ও প্রকাশকঃ জামাল হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ মোনাজ্জেল হোসেন খান
নির্বাহী সম্পাদক : নাঈম ইসলাম
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ ৭কে,মেহেরবা প্লাজা ৩৩ তোপাখানা রোড,ঢাকা
ফোনঃ 01947171171
মেইলঃdailyagomoni2018@gmail.com
প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।