গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে নতুন আক্রান্ত নেই, মৃত্যুও নেই,আগে আক্রান্ত আরও ৪ জন সুস্থ হয়েছেন

মার্চ ২৮ ২০২০, ১৩:৪৮

Spread the love

আগমনী ডেস্কঃকরোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন কেউ শনাক্ত হননি , আগে আক্রান্ত আরও ৪ জন সুস্থ হয়েছেন। আজ শনিবার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আইইডিসিআর পরিচালক মীরজাদী জানান, গত ২৪ ঘণ্টায় নতুন কেউ আক্রান্ত হননি। এ সময়ে ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রোগীর সংখ্যা এখনো ৪৮। নতুন করে ৪জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের একজনের কিডনিসংক্রান্ত জটিলতা ও একজন উচ্চ রক্তচাপে ভুগছিলেন। লক্ষণ অনুযায়ী তাঁদের চিকিৎসা দেওয়া হয়। তাঁরা হাসপাতালে থেকেছেন গড়ে ১২ দিন। জ্বর, কাশির মতো মৃদু লক্ষণ ছিল। অন্যান্য রোগে যাঁরা আক্রান্ত ছিলেন না, তাঁরা হাসপাতালে আসার দু-চার দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠেন।

তবে আইইডিসিআর বলেছে, সরকারের পক্ষ থেকে যে সুপারিশ করা হচ্ছে, তার বাস্তবায়ন নির্ভর করবে জনগণের সম্পৃক্ততার ওপর। বাসা থেকে বের না হওয়ার যে সুপারিশ, তা কঠোরভাবে অনুসরণের অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়েছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএইউ) আরও বেশ কিছু প্রতিষ্ঠানে করোনাভাইরাসের পরীক্ষা হবে। ৭ দিনের মধ্যে দেশের সব কটি বিভাগে পরীক্ষার ব্যবস্থা হবে বলেও জানানো হয়। রোগীর চিকিৎসায় কুয়েত মৈত্রীতে ১৬টি ভেন্টিলেটর, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে ৮টি ভেন্টিলেটর ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) শয্যা বাড়ানো হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও