সীমিত সামর্থ্য সত্ত্বেও সরকার ঠিকভাবে করোনা মোকাবিলা করছে: তথ্যমন্ত্রী

জুন ২৯ ২০২০, ২২:০২

Spread the love
আগমনী ডেস্কঃ তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সীমিত সামর্থ সত্ত্বেও সরকার ঠিকভাবে করোনা মোকাবিলা করছে। সোমবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এসময় বিএনপি মহাসচিবের সাম্প্রতিক মন্তব্য নিয়ে প্রশ্ন করলে মন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, ‘হোম আইসোলেশনে থেকে মির্জা ফখরুল সাহেব সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন কিন্তু জনগণের পাশে দাঁড়াচ্ছেন না, সেটি দায়িত্বশীলতার পরিচয় নয়’।

মির্জা ফখরুলের প্রতি আহ্বান জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, ‘তাকে অনুরোধ করবো, অন্ধের মতো সমালোচনা না করে বিশ্বের দিকে তাকিয়ে বাংলাদেশের পরিস্থিতি মূল্যায়ন করার জন্য। বিশ্ব প্রেক্ষাপট দেখে, বিশ্বের অন্যান্য দেশগুলো লক্ষ্য করে যদি তিনি বাংলাদেশের পরিস্থিতিটা মূল্যায়ন করেন, তিনি স্বীকার করতে বাধ্য হবেন যে, বাংলাদেশের পরিস্থিতি অনেক দেশের তুলনায় অনেক ভালো।’

তিনি বলেন, ‘আমাদের স্বাস্থ্যব্যবস্থা ও উপকরণ অবশ্যই ইউরোপ, আমেরিকার মতো নয়, এবং মনে রাখতে হবে এটি পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ’। এরপরও সীমিত সামর্থ নিয়ে সরকার প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই মহামারী মোকাবিলার জন্য কাজ করে যাচ্ছে। এতে দেখা যাচ্ছে, আমাদের দেশে মৃত্যুর হার ভারত-পাকিস্তানের চেয়ে কম তো বটেই, চীনের চেয়েও কম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে অনেক কম।’

তিনি আরও বলেন, ‘সরকার যদি সামাল দিতে না পারতো, তাহলে মৃত্যুর হার অন্তত ভারত-পাকিস্তানের চেয়ে বেশি হতো। বাংলাদেশে এ পর্যন্ত সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। ভবিষ্যতেও যে কোনো পরিস্থিতি সামাল দেয়ার লক্ষ্যে সরকার প্রস্তুতি গ্রহণ করেছে।’

‘পাটকল বন্ধ করা হয়েছে’ বিএনপি নেতা রিজভীর এমন মন্তব্যের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, সরকার কোনো পাটকল বন্ধের সিদ্ধান্ত নেয়নি, বরং পাটকলগুলোকে আরো ভালোভাবে চালু করার লক্ষ্যে সংস্কারের ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্ত্রী এসময় বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আদমজী জুটমিলসহ অনেকগুলো পাটকল বন্ধ করে দিয়েছিল। ফলে আদমজী জুটমিলের ৬০ হাজার এবং অন্যান্য পাটকলের লক্ষাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ’৯৬ সালে ক্ষমতায় আসার পর এবং পরবর্তীতে ২০০৯ সালে সরকার গঠন করার পর দু’বারেই অনেকগুলো করে পাটকল চালু করা হয়েছিল এবং শ্রমিকদেরকে পাটকলের মালিকানায় অংশীদার করা হয়েছিল, মনে করিয়ে দেন তথ্যমন্ত্রী।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও