রাশিয়ার করোনা ভ্যাকসিন আগস্টেই বাজারে আসছে

জুলাই ১৪ ২০২০, ২৩:০৬

Spread the love
আন্তর্জাতিক ডেস্কঃ আগস্টেই মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন বাজারে ছাড়ছে রাশিয়া। ইতোমধ্যেই ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়েছে বলে রোববার (১২ জুলাই) জানিয়েছে দেশটির সেচেনভ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গবেষণা দলের প্রধান ভাদিম তারাসভ জানান, স্বেচ্ছাসেবকের প্রথম দলটিকে ১৫ জুলাই এবং দ্বিতীয় দলটিকে ২০ জুলাই পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হবে। অর্থাৎ ২০ জুলাইয়ের মধ্যেই এই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া এবং কার্যকারিতার বিষয়ে নিশ্চিত হবেন বিজ্ঞানীরা।

রাশিয়ার গামালি ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে এই ভ্যাকসিন। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, অগাস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই রুশ বিজ্ঞানীদের তৈরি করোনার ভ্যাকসিন বাজারে ছাড়ার তোড়জোড় শুরু করে দিয়েছে রাশিয়া।

গামালি ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ দেশটির সংবাদমাধ্যমকে জানান, ১২ থেকে ১৪ অগাস্টের মধ্যেই এই ভ্যাকসিন বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সংস্থাটি। তিনি আশা করছেন, খুব শিগগিরই বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী, বৃহৎ পরিসরে উৎপাদনের অনুমতি পাওয়ার আগে ভ্যাকসিনকে তিনটি ধাপের পরীক্ষা-নিরীক্ষার মধ্যদিয়ে যেতে হয়। সেক্ষেত্রে রাশিয়ার এই ভ্যাকসিনটি প্রথম ধাপে রয়েছে। আর এখন পর্যন্ত কোনো ভ্যাকসিনকেই পুরোপুরি তিন ধাপের পরীক্ষা ছাড়া বাণিজ্যিকভাবে উৎপাদনের অনুমতি দেয়নি বিশ্ব সংস্থাটি।

এদিকে, চলমান করোনা মহামারী মোকাবেলায় রাশিয়া ছাড়াও বিশ্বের বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন আবিষ্কার নিয়ে কাজ করছে। এ বিষয়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও চীনের মতো দেশগুলো।

উল্লেখ্য গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এখন পর্যন্ত বিশ্বের এক কোটি ৩২ লাখ ৬৯ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫ লাখ ৭৬ হাজারের বেশি।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও