শেষদিনে রাজধানীতে গরুর সংকট, দাম চড়া

জুলাই ৩১ ২০২০, ২২:৪০

Spread the love
আগমনী ডেস্ক ঃআজ শেষ দিনে গরুর হাটগুলোতে গরুর সংখ্যার চেয়ে ক্রেতার চাহিদা ছিল বেশী।তাই গত কয়েকদিনের চেয়ে আজ গরুর দাম ছিল অনেক বেশী।

.

খিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রী সংঘের খেলার মাঠ। শুক্রবার সকালের ছবিখিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রী সংঘের খেলার মাঠ। শুক্রবার সকালের ছবি

রাজধানী ঢাকার কোরবানির হাটগুলোতে পশু সংকট দেখা দিয়েছে। নগরীর অধিকাংশ হাট এরইমধ্যে ফাঁকা হয়ে গেছে। চাহিদার তুলনায় ছোট ও মাঝারি সাইজের গরু কম থাকায় অতিরিক্ত দামে পশু কিনতে হচ্ছে ক্রেতাদের। হাটগুলোতে বড় গরু থাকলেও বিক্রি কম হচ্ছে। বিক্রেতারা বলছেন, বড় গরুতে ক্রেতাদের আগ্রহ নেই।

শুক্রবার (৩১ জুলাই) সকালে খিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রী সংঘের খেলার মাঠে গিয়ে দেখা গেছে, পুরো মাঠ ফাঁকা। মাঠে কোরবানির পশু নেই। তবে মাঠ সংলগ্ন প্রথম সড়কে কয়েকটি ছোট আকারের গরু দেখা গেছে। ক্রেতারা জানিয়েছেন, হাটে গরু নেই। যে কয়েকটি আছে তারও দাম অনেক চড়া। দাম নাগালের বাইরে থাকায় অনেকেই এখনও কোরবানির পশু কিনতে পারেননি।

জানতে চাইলে কুষ্টিয়া থেকে ছয়টি গরু নিয়ে আসা আশরাফ উদ্দিন বলেন, ‘ভেবেছিলাম করোনার কারণে মানুষ এ বছর বেশি কোরবানি দেবে না। তাই খামার থেকে বেশি করে গরু আনিনি। এখন দেখি ঈদের দুই দিন আগেই হাটে গরু শেষ হয়ে গেছে।’ তিনি বলেন, ‘বৃহস্পতিবার (৩০ জুলাই) দুপুরের আগেই চারটি গরু ৬২ হাজার থেকে ৬৫ হাজার টাকা করে বিক্রি করেছি। আর আজ শুক্রবার ওই একই সাইজের গরু বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ হাজার টাকা। মানুষ মাঝারি আকারের গরু বেশি কিনছে। বড় গরুতে হাত দিচ্ছেন না।’

.

ট্রাকে করে এখনও কিছু গরু আসছেট্রাকে করে এখনও কিছু গরু আসছেগরু না থাকায় গত রাত থেকেই এই হাটটি পরিষ্কারের কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সকালের মধ্যে মূল হাটের বাঁশ খুঁটি অপসারণ করা হয়েছে। ইজারাদার জানিয়েছেন, গরু না থাকায় হাসিল ঘরে তারা অলস সময় কাটাচ্ছেন। এ কারণে এ বছর তাদের লোকসানে পড়তে হবে।

মেরাদিয়া হাটেও দেখা গেছে একই চিত্র। এই হাটও সকালের মধ্যে অনেকটাই ফাঁকা হয়ে গেছে। ক্রেতারা ঘুরে বেড়াচ্ছেন। দাম একটু বেশি হলেও তারা গরু কেনার চেষ্টা করছেন। আর বিক্রেতারা গরু ছাড়তে চাচ্ছেন না। হাটে পর্যাপ্ত গরু না থাকায় বিক্রেতারা অপেক্ষাকৃত বেশি দাম চেয়ে বসে আছেন।

জানতে চাইলে নাটোর থেকে আসা গরুর বেপারি আশরাফুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার সকালের দিকেই বুঝতে পেরেছি গরুর সংকট দেখা দেবে। তখন বাড়ি থেকে আরও ছয়টি গরু নিয়ে এসেছি। সেগুলো একটু আগে হাটে এসে পৌঁছেছে। দাম যথেষ্ট ভালো বলছে। আরও একটু দাম পেলে বিক্রি করে দেবো।’

আফতাবনগর হাটেও নেই গরু। বিক্রেতারা জানিয়েছেন, গত রাতেই হাটের গরু শেষ হয়ে গেছে। এখন মাঝে মধ্যে ২/১টি ট্রাকে গরু আসছে, তবে আসার সঙ্গে সঙ্গে বিক্রি হয়ে যাচ্ছে। বিক্রেতারা জানান, বড় গরু বিক্রি হচ্ছে কম। এর কারণ হিসেবে তারা বলছেন, বড় গরুর দাম বেশি। করোনার কারণে অনেকের হাতে সেভাবে টাকা নেই। তাই অন্যান্য বছর যারা দুই লাখ টাকা দামের গরু ‍দিয়ে কোরবানি দিতেন, এ বছর তারা এক লাখ টাকার গরুও কিনতে আগ্রহী হচ্ছেন না।

.

তবে গাবতলী হাটে গিয়ে কিছুটা ভিন্ন চিত্র দেখা গেছে। এই হাটে এখনও  যথেষ্ট পশু দেখা গেছে। পাশাপাশি একের পর এক গরুবোঝাই ট্রাক আসছে। এখানকার একাধিক পশু ব্যবসায়ী বলেছেন, সন্ধ্যার মধ্যে এই হাটে আরও গরু আসবে।

পাবনা থেকে আসা গরু ব্যবসায়ী রাজিব মিয়া বলেন, ‘আগে যে ব্যক্তি তিনটি গরু দিয়ে কোরবানি দিতেন, এবার সেই একই ব্যক্তি একটির বেশি পশু কোরবানি দিচ্ছেন না। আবার যারা বেশি দামের গরু কোরবানি দিতেন, তারা এবার অপেক্ষাকৃত ছোট গরু কোরবানি দিচ্ছেন। যে কারণে বড় গরু বিক্রি হচ্ছে কম।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর অন্যান্য পশুর হাটও দুপুরের পর থেকে ফাঁকা হয়ে গেছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও