ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগে অনলাইনে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী

নভেম্বর ১১ ২০২০, ২২:২৬

Spread the love

আগমনী ডেস্কঃ করোনার কারণে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বন্ধ থাকলেও ইতিমধ্যে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে সমুদ্র বিজ্ঞান বিভাগে ক্লাস নেয়া শুরু করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডঃ হাছান মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেওয়ার আগে তথ্যমন্ত্রী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিয়েছেন। এর আগে তিনি পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তথ্যমন্ত্রী। এরপর বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি এবং ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।৩ টি বিষয়ে স্নাতকোত্তর শেষে তিনি পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি  থেকে পিএইচডি করেন। শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

ড. হাছান মাহমুদ দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে সরকারের পরিবেশ ও বনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং সরকারের তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। চট্টগ্রাম-৭ আসন থেকে তিনি টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও