ফাইজারের করোনার টিকা উলে­খযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া নেই ও ৯৫ শতাংশ কার্যকর

নভেম্বর ১৮ ২০২০, ২২:২৩

Spread the love

আন্তর্জাতিক ডেস্কঃমার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার দাবি করেছে, তাদের তৈরি করোনাভাইরাসের (কোভিড- ১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর এবং এই টিকায় উলে­খযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।প্রাণঘাতী করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে যে কয়টি প্রতিষ্ঠান এগিয়ে আছে তার মধ্যে  অন্যতম। বুধবার (১৮ নভেম্বর) ফাইজার বলেছে, তাদের এই টিকা করোনাভাইরাসে সবচেয়ে ঝুঁকিপ‚র্ণ জনগোষ্ঠী বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রেও ৯৪ শতাংশ কার্যকর।মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, এই ঘোষণার মধ্য দিয়ে শেষপর্যায়ে থাকা পরী য় থাকা করোনার টিকাগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে গেল ফাইজার।

করোনার এই টিকা তৈরিতে জার্মান প্রতিষ্ঠান ‘বায়োএনটেক’ ফাইজারের সঙ্গে কাজ করছে। এদিকে বায়োএনটেক জানায়, তারা অল্প কয়েক দিনের মধ্যেই এই টিকা জরুরি ভিত্তিতে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদনের পরিকল্পনা করছে।ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা জানান, নতুন এই ফলাফল টিকা তৈরির প্রক্রিয়ায় তাদের আট মাসের যাত্রার গুরুত্বপ‚র্ণ মাইলফলক। তারা এমন এক টিকা তৈরি করার প্রক্রিয়ায় আছেন, যা ভয়াবহ করোনা মহামারি ঠেকাতে কার্যকর হবে।

ফাইজারের এই টিকা একজন মানুষের শরীরে দুই ডোজ প্রয়োগ করতে হবে। যদি এফডিএ এই টিকার অনুমোদন দেয়, তাহলে চলতি বছরের শেষ নাগাদ মার্কিন এই প্রতিষ্ঠান ৫ কোটি ডোজ পর্যন্ত টিকা সরবরাহ করতে পারবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও