ঐতিহ্যঃ চট্রগ্রাম রাউজান উপজেলার ঐতিহাসিক রামধন জমিদার বাড়ি

জানুয়ারি ২০ ২০২১, ১৫:৫৬

Spread the love

আনোয়ার হোসেন রনি ,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ বাংলাদেশের এর চট্রগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে, অবস্হিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি । স্হানীয়দের কাছে ঐই বাড়িটি “ ধরের’ বাড়ি নামে পরিচিত । এই জমিদার বাড়ির বংশের উপাধি ছিল “ ধর’।

জমিদার রামধন ধর এই জমিদার বাড়ির প্রতিষ্টাতা ছিলেন । তারা ছিলেন দুই ভাই । আরেক ভাই এর নাম ছিল রামগতি ধর । তিনি ও জমিদার রামধনের সাথে জমিদারীর দেখাশুনা করতেন ন। তবে কখন থেকে এই জমিদার বাড়ির পথচলা শুরু হয়েছিল তা জানা হয়নি । পরবর্তীতে এই জমিদার বাড়ির জমিদারীর দায়িত্ব পড়ে জমিদার রামধনের পুত্র কেশব চন্দ্রের উপর । তিনি ১৯৫৫ সালে ০৬ জুন মারা যান । মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি এখানে জমিদারী পরিচালনা করতেন । বর্তমানে এখানের সর্বশেষ জমিদার কেশব চন্দ্রের মেয়ে ছবি ধর তার পরিবার নিয়ে বসবাস করছেন ।এছাড়াও এই জমিদার বংশের অন্যান্য লোকেরা চট্রগ্রাম, ঢাকা ও ভারতে বসবাস করছেন ।

এখনো বিশেষ কোনো অনুষ্টান হরে তারা সকলে এই বাড়িতে মিলিত হন । কথিত আছে এই জমিদার বাড়ির সকল আসবাবপত্র ,রুপা ও স্বর্নর তৈরি ছিল । অবকাঠামো : জমিদারদের বসবাসের জন্য বাসভবন (রামধন ভবন) দৃষ্টিনন্দনর প্রবেশদ্বার, কাছাকাছি ঘর, আনন্দমহল , নাচখানা ও শিব মন্দির রয়েছে । এছাড়া ও এখানে বিশার কয়েকটি পুকুর ও দিঘী রয়েছে । সমাজসেবামূলক কাজ : জমিদার বংশধররা বংশপরস্পরায় ডাবুয়া জগৎন্নাথ হাট ,ডাবুয়া ইউনিয়ন পরিষদ ভবন ,ঠিকদাইর পুলিশ ফাঁড়িসহ রাউজান আর আর এসি মডেল হােই স্কুলের প্রতিষ্টায় বিশেষ অবদান রেখেছেন । বর্তমান অবস্হা : এখনো জমিদার বংশের লোকেরা বসবাস করাতে মোটামুটি জমিদার বাড়িটি এখনো প্রায় আগের মতই আছে ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও