কুুমিল্লা জেলার দর্শনীয় স্থান ঐতিহাসিক ধর্মসাগর দিঘি

ফেব্রুয়ারি ০১ ২০২১, ১৮:৫২

Spread the love

আনোয়ার হোসেন রনি ,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ ধর্মসাগর  একটি প্রচিীন দিঘি, এটি কুমিল্লা শহরের প্রানকেন্দ্রে অবস্হিত । ধর্মসাগরের আয়তন ২৩.১৮ একর ।  ত্রিপুরার অধিপতি মহারাজা প্রথম ধর্মমানিক্য ১৪৫৮ সালে ধর্মসাগর খনন করেন । এই অঞ্চলের মানুষের জলের কষ্ট নিবারণ করাই রাজার মূল উদ্দেশ্য ছিল ।

রাজমালা গ্রন্হ অনুসারে মহারাজা সুদীর্ঘ ৩২ বৎসর রাজস্ত করেন (১৪৩১-১৪৬২) । মহারাজা ধর্মমানিক্যের নামানুসারে এর নাম হয় ধর্মসাগর । ধর্মসাগর নিয়ে ছড়িয়ে রয়েছে বহু উপাখ্যান ও উপকথা । এটির পূর্বে কুমিল্লা স্টেডিয়াম ও কুমিল্লা জিলা স্কুল উত্তরাংশে সিটি কর্পোরেশন উদ্যান ও জেলা প্রশাসকের কার্যালয় অবস্হিত । কুমিল্লার শহরবাসীর নিকট এই দিঘির একটি বিনোদন কেন্দ্র হিসেবে বিবেচিত হয়ে থাকে । এখানে অবকাশ উদযাপনের নিমিত্ত প্রতিদিন বিপুল জন সমাগম হয়ে থাকে ।

এছাড়া সারাদেশেই ধর্মসাগরের প্রসিদ্ধ রয়েছে । ধর্মসাগরের উত্তর কোনে রয়েছে রাণীর কুঠির , পৌরপার্ক । পূর্ব দিকে কুমিল্লা স্টেডিয়াম আর পশ্চিমে পাড়ে বসার ব্যবস্হা আছে । স্হানীয় অধিবাসী ছাড়াও পর্যটকের আগমন ঘটে । দিগির পাড়ের ভিন্ন মাত্রা । তাছাড়া ও শীত কালে ধর্মসাগরে প্রচুর অতিথি পাখির আগমনর ঘটে ।


আরো সংবাদ ... আরও