মিয়ানমারে সেনা অভ্যুত্থানে রাজনৈতিক ও সামরিক চুক্তি স্থগিত করেছে নিউজিল্যান্ড

ফেব্রুয়ারি ০৯ ২০২১, ১৩:০৭

Spread the love

আন্তর্জাতিক ডেস্কঃ সেনা অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় মিয়ানমারে সঙ্গে সব ধরনের রাজনৈতিক ও সামরিক চুক্তি স্থগিত করল নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

একইসঙ্গে মিয়ানমারের সামরিক নেতাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি দেশটির সামরিক সরকার উপকৃত হয়, এমন সব ধরনের প্রকল্প স্থগিত করার নির্দেশ দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরডার্ন।

এদিকে, নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা পৃথক বিবৃতিতে বলেছেন, তারা মিয়ানমারের সামরিক নেতৃত্বাধীন সরকারের বৈধতা স্বীকার করে না। মিয়ানমার সেনাবাহিনীর হাতে আটক সব রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানিয়ে অবিলম্বে দেশটিতে বেসামরিক শাসন পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্র ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। সাধারণ নির্বাচনে বিজয়ী দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্লামেন্টে যাওয়ার দিনেই দেশটিতে সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটে। ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেতা এবং শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চিসহ গ্রেফতার করা হয় দলের শীর্ষ নেতাদের।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও