স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে উদ্বোধন হবে বাংলাদেশ ভারত মৈত্রী সেতুঃপররাষ্ট্র সচিব

মার্চ ০৬ ২০২১, ১২:০৬

Spread the love

সাইফুল ইসলাম, রামগড় উপজেলা প্রতিনিধিঃ বাংলাদেশ ভারত মৈত্রী সেতু-১ উদ্বোধন ২৬ মার্চ। রামগড়-সাব্রুম সীমান্তে ফেনী নদীর ওপর নির্মিত বাংলাাদেশ ভারত মৈত্রী সেতু-১ এর উদ্বোধন হবে ২৬ মার্চ । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে এ মৈত্রী সেতুর উদ্বোধন করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন শুক্রবার(৫ মার্চ) সেতুটি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ পুরোপুরি প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর সেতুটি চালু হলে দুদেশই অর্থনৈতিকভাবে উপকৃত হবে। এ সময় পদস্থ সামরিক বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তিস্তা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, তিস্তা ইস্যুতে ভারতের অবস্থানের কোন পরিবর্তন হয়নি। তারা এখনও আগের অবস্থানেই আছে। তবে বাংলাদেশ সরকার এ সমস্যা সমাধানের চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি আরও বলেন, বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত দুদেশের পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকেও এ বিষয়ে আলোচনা হয়েছে। তিস্তা ইস্যুতে রাজ্য সরকারের সাথে কেন্দ্রিয় সরকারের সমস্যা এখনও রয়ে গেছে। এ সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তিস্তা সমস্যার কোন সমাধান তারা করতে পারবেন না বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘সামনে ওদের নির্বাচন আছে। আমরা তা পর্যবেক্ষন করছি। আমরা আশা করছি রাজ্য সরকারের সহায়তা নিয়েই তিস্তা সমস্যার সমাধান হবে, কার্যকর হবে তিস্তা চুক্তি।’ তিনি আরও বলেন, তিস্তার অগ্রগতি না হলে অন্যান্য বিষয়গুলো থেমে থাকবে তা কিন্তু নয়। আগামী ১৬ র্মাচ দুদেশের পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব পর্যায়ে বৈঠক হবে। করোন মহামারির কারণে এ বৈঠক অনেকদিন হয়নি। ১৬ মার্চের এ বৈঠকেও তিস্তাসহ ৬টি অভিন্ন নদীর সমস্যা এবং আরও কয়েকটি ইস্যু নিয়ে সার্বিক আলোচনা হবে। এরপরেই মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত আছে। বৈঠকগুলোতে এসব বিষয়ে আলোচনা হবে। আমরা সবগুলো এক সাথে সমাধান করতে চাচ্ছি।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও