করোনা পরীক্ষা ও আগুন লাগায় শতর্ক করবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রোবট ব্লুবেরি

জুন ২৩ ২০২১, ১৩:২৩

Spread the love

কুবি প্রতিনিধিঃ নাম তার ব্লুবেরি। চাইলেই কথা বলা যাবে তার সাথে, যেকোনো কিছু জানতে চাইলে গড়গড় করে উত্তর বলে দিবে। বাসায় গ্যাস লিক হলে কিংবা আগুন লাগার সাথে সাথেই সতর্ক করবে মানব সদৃশ এই রোবট। এমন এক রোবট তৈরি করে আবারো তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডলের নেতৃত্বে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগের ১৩ তম ব্যাচের জুয়েল দেবনাথ ও একই ব্যাচের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মিষ্টু পাল মিলে তৈরী করেছেন রোবট ব্লুবেরি কে। ‌‌

এই তিন তরুণ প্রযুক্তিবিদের ‌টিম ‌‌‍‌’কোয়ান্টা রোবটিক্স’ সাড়ে তিন মাস রাত দিন পরিশ্রম করে প্রায় একলক্ষ টাকা ব্যয়ে এ রোবট তৈরি করেছেন। রোবটটি জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) অর্থায়নে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক শিক্ষার্থী আবু মুসা আসারীর সহযোগীতায় তৈরী করা হয়েছে বলে জানান আবিষ্কারকরা।

তারা জানান, মানবাকৃতির এই রোবটটিকে তৈরিতে ব্যবহার করা হয়েছে রাসবেরি পাই মাইক্রোপ্রসেসর এবং আর্দুইনো মেগা মাইক্রোকন্ট্রোলার। রোবটটির সাথে সরাসরি কথা বলা যাবে, শুধু তাই নয় এর মধ্যে এমন কিছু সেন্সর রয়েছে যা বিভিন্ন ধরনের সিগন্যাল দিবে। কোনোভাবে যদি বাসায় গ্যাস লিকেজ হয় বা আগুন লেগে যায় সাথে সাথে ব্লুবেরি সতর্কবার্তা দিবে। চাইলেই ব্লুবেরি কে দিয়ে করোনার স্যাম্পল কালেকশনের মত বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করানো যাবে বলেও জানান তারা।

রোবটির আবিষ্কারকরা আরও বলেন, রোবটটিকে প্রাইমারি স্কুলের শিক্ষক কিংবা বাচ্চাদের যেকোনো প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে নতুন নতুন কিছু শেখানোর কাজেও ব্যবহার করা যাবে। যেটি দেশের স্কুল-কলেজ পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করার একটি ক্ষুদ্র প্রচেষ্টা। ভবিষ্যতে রোবটটিকে আরো উন্নত করা সম্ভব, এটাকে চাইলে প্রায় প্রত্যেক দিনই আপডেট করা যাবে।

টিম কোয়ান্টা রোবটিক্সের অন্যতম সদস্য এবং ব্লুবেরির আবিষ্কারকদের একজন সঞ্জিত মন্ডল নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আসলে সত্যি বলতে অনুভূতিটা অনেক দারুন কারণ নিজের বানানো কোন একটা জিনিস দেখতে খুব ভালো লাগে ছোটবেলা থেকেই নতুন কিছু বানাতে ভালো লাগে আমার। আমার শখ ইলেকট্রনিক্স। ছোটবেলা থেকে অনেক প্রজেক্ট করি ইলেকট্রনিক্স প্রজেক্ট বা বিভিন্ন সাইন্স প্রজেক্ট।

অনেকগুলো কম্পিটিশনে অংশগ্রহণ করেছি জীবনের ছোটখাট প্রাপ্য আছে অনেক, তারমধ্যে উল্ল্যেখযোগ্য একটা কথা বলি যেটা কথা না বললেই নয় আমি নাসা স্পেইস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮ এর রিজিয়ন্যাল চ্যাম্পিয়ন ছিলাম। ছোটবেলা থেকেই ইনোভেশন টাইপের সকল কাজ করতে খুব ভাল লাগে। রাতদিন সবকিছু বাদ দিয়ে পরিশ্রম করে একটা জিনিসকে পূর্ণতা দেয়া এরমধ্যে আনন্দটাই অন্যরকম যা কোনভাবেই ভাষায় প্রকাশ করার মতো না। সামনে আরও ভাল কিছু করার সুযোগ চাই, সকলের সহযোগীতা এবং আশীর্বাদ চাই।

উল্লেখ্য, ২০১৯ সালে সঞ্জিত মন্ডলের নের্তৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আরো তিন শিক্ষার্থী মিলে তৈরী করেছিলো দেশের চতুর্থ মানবাকৃতির রোবট সিনা। মাত্র দুই মাসে প্রায় আটত্রিশ হাজার টাকা ব্যয়ে কুমিল্লা নগরীর একটি বাসার ছাদে এ রোবটটি তৈরী করা হয়েছিলো।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও