চিরিরবন্দরে ‘সমলয়’এর উদ্যোগে ধানের চারা রোপন দিন দিন কৃষকের কাছে জনপ্রিয় হচ্ছে

জানুয়ারি ৩০ ২০২৩, ২০:৫৮

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ যখন ফসলের মাঠে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে চেষ্টা করছে, তখন ধান চাষ পদ্ধতি পাল্টে দেয়ার স্বপ্ন দেখাচ্ছে ‘সমলয়’ নামে একটি উদ্যোগ। সরকার বলছে, যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষকের সময়, শ্রম ও ব্যয় কমাতে । আধুনিক যন্ত্রের মাধ্যমে চাষের খরচ কমে আসলে ধান চাষ আবার লাভজনক হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

সোমবার (৩০ জানুয়ারি) সকাল ১১ টায় উপজেলার অমরপুর গ্রামে ‘সমলয়’ পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজন ২০২২-২০২৩ অর্থ বছরে সমন্বিত ব্যস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকী করন সময়লয়ে চাষাবাদের জন্য রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রেপন এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার খালিদ হাসানের সাভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চিরিরবন্দর উপজেলার চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পুরুষ ভাইস চেয়ারম্যান জ্যেতিষ চন্দ্র রায়, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু সুনিল কুমার শাহা, সাধারণ সম্পাদক আব্দুল আলিম সরকার,অমরপুর ইউনিয়নেরর চেয়ারম্যান কাজি ইকাবাল হোসেন,উপজেলা কৃষি কর্মকর্তা জোহরা সুলতানা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন ,এই যন্ত্র দিয়ে এক একর জমিতে ধানের চারা রোপন করা যায় এক ঘণ্টায়। সনাতন পদ্ধতিতে এই পরিমাণ চারা রোপন করলে সারাদিন লেগে যাবে। আর শ্রমিক ভাড়া করতে হয় ১০ থেকে ১২ জন। একদিনের শ্রমিক খরচ এখন সাতশ থেকে আটশ টাকা। এই হিসাবে ধানের রোপন খরচ লাগবে সাড়ে আট হাজার থেকে সাড়ে নয় হাজার টাকা। কিন্তু সমলয় এই খরচ কমিয়ে চার থেকে পাঁচ হাজারে নামাবে। এতে কৃষকের ধান উৎপাদন খরচ অনেকটা কমে যাবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও