আশ্রায়ন প্রকল্প বিষয়ে সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী অফিসারের প্রেস ব্রিফিং

মার্চ ২২ ২০২৩, ২১:৪৫

Spread the love

ভ্রাম্যমান প্রতিনিধি , খুলনাঃ সকাল ১১ টায় তেরখাদা উপজেলা নির্বাহী অফিসারের নিজস্ব কার্যালয় উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্মীয়মান এবং নির্মানাধীন আশ্রায়ন প্রকল্প নিয়ে বিভিন্ন পত্র পত্রিকার সাংবাদিকদের সাথে উপজেলা নির্বাহী অফিসার প্রেস ব্রিফিং করেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, তেরখাদা উপজেলার বিভিন্ন আশ্রায়ন প্রকল্পে ৫০৩টি ঘর নির্মাণের জন্য অর্থ বরাদ্দ হয়।

এর মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে এর আগে ১৯৭টি ঘর নির্মাণ করা হয়।

পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা ৩০ টি ঘর নির্মাণ করেন।

বর্তমানে ২৭৬ টি ঘর নির্মাণের জন্য অর্থ বরাদ্দ এসেছে।
যার মধ্যে ৯০ টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।
তিনি সাংবাদিকদের বলেন, দেশের অন্যান্য স্থানের ন্যায় তেরখাদায় আগামীকাল বুধবার সকালে বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ভার্চুয়ালি ৯০টি ঘরের উদ্বোধন করবেন।উপজেলা নির্বাহী অফিসার সাংবাদিকদের বলেন প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের মাঝেই ঘরগুলো হস্তান্তর করা হবে।

তিনি সাংবাদিকদের বলেন , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হাত ধরেই ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি ভূমিহীন, গৃহহীন, অসহায় ছিন্নমূল, মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর দেশের ভূমিহীন গৃহহীনদের পরিবার পুনর্বাসনের মত জনবান্ধব ও উন্নয়নমূলক কার্যক্রম গুলো স্থবির হয়ে পড়ে।

দীর্ঘ ২৬ বছর পর তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে রাষ্ট্র ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর উন্নয়নমূলক কার্যক্রম গুলো পুনরায় শুরু করেন।

তিনি সাংবাদিকদের আরো বলেন, সারা দেশের ভূমিহীন গৃহহীন মানুষকে পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের তত্ত্বাবধানে শুরু করেন আশ্রয়ন প্রকল্প।

তিনি বলেন , শেখ হাসিনা সমাজের সুবিধাবঞ্চিত মানুষ গুলোকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসার জন্য বিভিন্ন কার্যক্রম শুরু করেছেন।

তিনি বলেন, সরকারের তত্বাবধানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী তৃতীয় লিঙ্গ, ভিক্ষুক, বেদে, দলিত, হরিজন, সহ সমাজের পিছিয়ে পড়া অন্যান্য সম্প্রদায়ের মানুষের জন্য গৃহ নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা ও বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব দুঃখী ও অসহায় মানুষের মুখে হাসি ফোটাচ্ছেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা এই দেশের তৃণমূল জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে জমি এবং ঘর নির্মাণ সহ তাদের বসবাসের উপযোগী করে তোলার জন্য ঘরের আঙ্গিনায় টিউবওয়েল, বিদ্যুৎ স্থাপনসহ সকল প্রকার সুযোগ সৃষ্টি করে দৃষ্টান্ত স্থাপন করেছে।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আশ্রায়ন প্রকল্পে বসবাসকারীদের সার্বিক সুবিধা প্রদানের লক্ষ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছে।

তিনি বলেন , আশ্রায়ন প্রকল্পে বসবাসকারীদের সুষমসেবা নিশ্চিত করতে জমি ও গৃহসহ টিউবয়েল স্থাপন, বিদ্যুৎ সংযোগ স্থাপনসহ বিভিন্ন প্রকার সুযোগ সৃষ্টি করছে। সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান বলেন, সকল রকমের দুর্নীতি অনিয়ম স্বজনপ্রীতির ঊর্ধ্বে থেকে আশ্রায়ন প্রকল্পের ঘর গুলো বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি বলেন , আশ্রায়ন প্রকল্পে বসবাসকারীরা অত্যন্ত সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করতে পারে সে লক্ষ্যে বর্তমান সরকার অব্যাহত কাজ করে যাচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান বলেন, আগামীকাল নির্মাণাধীন ঘর গুলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা এবং বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি উদ্বোধন করবেন।

উক্ত অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেন। প্রেস ব্রিফিং চলাকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ সোহেল রানা সহ বিভিন্ন দপ্তরের অফিসার অফিসার এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও