ব্যাপক লুটপাটের জন্য স্বাস্থ্যখাতের পরিবর্তে মেগা প্রকল্পকে অগ্রাধিকার দিচ্ছে সরকার

জুন ২৩ ২০২০, ০৯:৪৯

Spread the love
আগমনী ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় স্বাস্থ্যখাতের পরিবর্তে মেগা প্রকল্পকে অগ্রাধিকার দিচ্ছে        সরকার ব্যাপক লুটপাটের সুবিধার্থে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার দুপুরে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ফখরুল বলেন, ‘আমাদের স্বাস্থ্য ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। এবার আপদকালীন বাজেট ঘোষণা করা হবে বলে সবাই আশা করেছিলো। এতে মানুষকে বাঁচানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য বিভাগ ও হাসপাতালগুলোকে সমন্বয় করা হবে বলেও প্রত্যাশা ছিলো জনগণের। কিন্তু সেসবের কিছু করা হয়নি। এখনও হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার নেই, আইসিইউ নেই, ভেন্টিলেশনের ব্যবস্থা নেই। এসবের দিকে তারা কোনো গরজ করছে না।’

দেশে করোনা শনাক্তের পরীক্ষা প্রসঙ্গে তিনি বলেন, ‘এই সরকারের প্রতি মানুষের আস্থা নেই। এই ধরনের মহামারি মোকাবিলা করতে সবার কাছে সঠিক তথ্য থাকতে হবে। কিন্তু সরকার সঠিক তথ্যটাও দিচ্ছে না। নমুনা পরীক্ষার সংখ্যা পর্যাপ্ত নয়। সরকারের বেশি পরীক্ষার কোনো সক্ষমতা নেই।’

দেশের অর্থনীতি ও জীবিকা সচল রাখতে বিএনপির দেওয়া প্যাকেজ প্রস্তাবের উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘আমরা স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী প্যাকেজের প্রস্তাব দিয়েছি- যাতে অর্থনীতিকে বাঁচিয়ে রাখা যায় এবং একই সঙ্গে জীবনকেও রক্ষা করা যায়। দুর্ভাগ্য আমাদের, সরকার সেই বিষয়গুলোতে কোনো নজরই দেয়নি। কারণ করোনার শুরু থেকে ত্রাণ চুরি থেকে শুরু করে সবকিছুতে লুটপাটের একটা মহোৎসব শুরু হয়েছে। কে কত চুরি করবে সেই প্রতিযোগিতা চলছে। এমনকি স্বাস্থ্য সুরক্ষায় অপরিহার্য সামগ্রী মাস্ক, স্যানিটাইজার, পিপিই- এসব কেনার ক্ষেত্রেও ব্যাপক দুর্নীতি লক্ষ্য করেছি।

তিনি বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠান গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিট সরকার অনুমোদন দেয়নি। সব কিছুর পেছনে তাদের (সরকার) দুর্নীতির উদ্দেশ্য কাজ করেছে। জনগণের সমস্যা সমাধান করার কোনো কাজ কখনো তারা করতে চাননি, করবেনও না।’

বিএনপির চিকিৎসক সংগঠন ড্যাবের উদ্যোগে চিকিৎসক ও চিকিৎসক পরিবারকে সহযোগিতার জন্য অ্যাম্বুলেন্স সেবা সার্ভিস, মুমুর্ষ রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার সরবারহ, প্লাজমা ডোনার তালিকা প্রণয়ন, কোভিড-১৯ আক্রান্তদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা কার্য্ক্রম উপলক্ষে এই অনুষ্ঠান হয়।

বিএনপি মহাসচিব ইন্টারনেটের মাধ্যমে বক্তব্যের পর ড্যাবের মগবাজার অফিসের সামনে থাকা অ্যাম্বুলেন্স সার্ভিসসহ অন্যান্য কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ড্যাবের সিনিয়র সহসভাপতি ডা. আবদুস সেলিমের পরিচালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে ড্যাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, সভাপতি অধ্যাপক হারুন আল রশিদ, সাধারন সম্পাদক অধ্যাপক আব্দুস সালাম, কোষাধ্যক্ষ জহিরুল ইসলাম শাকিলসহ চিকিতসক নেতারা বক্তব্য দেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও