দিনাজপুর বিরলসহ সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

জুন ১০ ২০২১, ২১:৫২

Spread the love

এনামুল মবিন(সবুজ,জেলা প্রতিনিধি দিনাজপুরঃ জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবিত দূরদর্শী পরিকল্পনায় দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে দিনাজপুর জেলার বিরল উপজেলায় দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের দৃষ্টিনন্দন এই মসজিদটিসহ একযোগে দেশের ৫০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকাল ১১টায় গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি এ মসজিদগুলো উদ্বোধন করেন। নিজস্ব পরিকল্পনায় বড় বাজেটে এতগুলো অবকাঠামো নির্মাণ করলেন সরকার প্রধান।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ক্রমান্বয়ে সারাদেশে ৫৬০টি মসজিদ নির্মাণ করা হবে। যার ব্যয় ৮ হাজার ৭২২ কোটি টাকা।

প্রকল্প পরিচালক নজিবুর রহমান বলেন, সারাদেশের ৩০টি জেলার ৫০টি উপজেলা সদরে আমরা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করেছি। চলতি অর্থবছরে আরও ১০০টি মসজিদ নির্মাণ শেষ হবে।

তিনি বলেন, এ ক্যাটাগরিতে জেলা ও মহানগর পর্যায়ে ৬৯টি, বি ক্যাটাগরিতে উপজেলা সদরে ৪৭৫টি ও সি ক্যাটাগরিতে উপকূলীয় এলাকায় ১৬টিসহ মোট ৫৬০ মডেল মসজিদ প্রকল্প চলমান।

নজিবুর রহমান জানান, এর মাধ্যমে বিশ্বের ইতিহাসে নজির স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একযোগে বিশ্বমানের এতগুলো অবকাঠামো স্থাপনের নজির আছে বলে আমার জানা নেই।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ ও যত্নশীল নির্দেশনায় মসজিদগুলোতে এসব সুযোগ-সুবিধা রাখা হয়েছে। নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় হজ্জ যাত্রীদের দূর্ভোগ দূর করতে হজ্জ নিবন্ধন ও প্রশিক্ষণ ব্যবস্থা রাখা হয়েছে মডেল মসজিদগুলোতে।

সুবিধাগুলোর মধ্যে আরও রয়েছে, নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধি মুসল্লীদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, ইসলামিক লাইব্রেরী, অটিজম কর্ণার, ইমাম ট্রেণিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কুরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষায় ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, ইমামের প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা কর্মচারীদের অফিসের ব্যবস্থা।

এসব মসজিদ থেকে আরও যেসব সুবিধা পাওয়া যাবে: ইসলামি নানা বিষয়সহ প্রতি বছর ১ লাখ ৬৮ হাজার, শিশুর প্রাথমিক শিক্ষার ব্যবস্থা। ২ হাজার ২৪০ জন দেশি-বিদেশি অতিথির আবাসন ব্যবস্থাও গড়ে তোলা হবে প্রকল্পের আওতায়। উপকূলীয় এলাকায় মসজিদগুলোতে আশ্রয়কেন্দ্র হিসাবে নীচতলা ফাঁকা থাকবে। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত দৃষ্টিনন্দন এ সকল মসজিদগুলো নির্মাণে জেলা সদর ও সিটি করপোরেশন এলাকায় নির্মানাধীন প্রতিটি মসজিদে একসাথে ১২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবে। উপজেলা ও উপকূলীয় এলাকার মডেল মসজিদে একত্রে ৯০০ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে। এসব মসজিদে সারাদেশে মসজিদে প্রতিদিন ৪ লাখ, ৯৪ হাজার ২০০ জন পুরুষ, ও ৩১ হাজার ৪০০ জন নারী একসঙ্গে নামাজ আদায় করতে পারবে।

লাইব্রেরি সুবিধার আওতায় প্রতিদিন ৩৪ হাজার পাঠক একসঙ্গে কোরআন ও ইসলামিক বই পড়তে পারবেন। ইসলামিক বিষয়ে গবেষণার সুযোগ থাকবে ৬ হাজার, ৮ শ জনের। ৫৬ হাজার মুসল্লি সবসময় দোয়া মোনাজাতসহ তাসবিহ পড়তে পারবেন।

আজ বৃহস্পতিবার(১০জুন) সকাল সোয়া ১১টার দিকে গণভবন থেকে একযোগে আধুনিক ও সুসজ্জিত এসব মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং ইসালিক ফাউন্ডেশনের আয়োজনে, মডেল মসজিদের কনফারেন্স রুমে উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ (জাকি), দিনাজপুর পুলিশ সুপার আনোয়ার হোসেন, বিপিএম,পিপিএম, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোস্তাফিজুর রহমান, গণপূর্ত বিভাগের তত্যাবধায়ক প্রকৌশলী জাকির হোসেন, নির্বাহী প্রকৌশলী কুতুব আল হোসাইন, উপজেলা নির্বাহী অফিসার জিনাত রহমান, সহকারী কমিশনার (ভুমি) জাবের মোঃ সোয়াইব, অফিসার ইনচার্জ ফখরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র সবুজার সিদ্দিক (সাগর), সাধারণ সম্পাদক রমা কান্ত রায়, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক শফিকুল আজাদ মনিসহ আওয়ামী লীগ এবং সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন দপ্তরের প্রধান, জনপ্রতিনিধি এবং বিভিন্ন মিডিয়া সাংবাদিক উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অথিতিবৃন্দরা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি পরিদর্শন করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও