যে ৫০ টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী সেখানে ভোলার মসজিদটি আছে

জুন ১৩ ২০২১, ১২:৫৬

Spread the love

এম মিজানুর রহমান মিনহাজ ভোলা জেলা প্রতিনিধিঃ
দেশের সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ভোলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ব্যাংকের হাট বাজার এলাকায় দৃষ্টিনন্দন এই মসজিদটি সহ একযোগে দেশের ৫০ টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। শুধু নামাজ আদায় নয় এখান থেকে ইসলামী গবেষনা ,সংস্কৃতি এবং জ্ঞান চর্চার সুযোগ মিলবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ও গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মসজিদটি নির্মাণ করে ভোলার ঠিকাদারি প্রতিষ্ঠান অর্ণি এন্টারপ্রাইজ ও প্রিয়ন্তী এন্টার প্রাইজ (জেবি)। মসজিদটি নির্মাণে সময় লেগেছে দুই বছর। যার ব্যয় হয়েছে প্রায় ১২ কোটি টাকা। এদিকে ভোলার ব্যাংকের হাট মডেল মসজিদ টি নির্মাণের পর এলাকার মানুষ মাঝে ব্যাপক সাড়া পড়েছে। ইতিমধ্যে দূর-দূরান্ত থেকে মুসুল্লিরা নামাজ পড়তে ও দেখার জন্য মসজিদে ছুটে আসেন। সাধারণ মানুষের মাঝে দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে।

ভোলা গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কাজী শরীফ উদ্দিন আহমেদ বলেন, শুধু নামাজ আদায় নয় আছে আধুনিক সকল সুযোগ সুবিধা রয়েছে এই মডেল মসজিদে।এই মডেল মসজিদে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দ্বিনি দাওয়া কার্যক্রম, পবিত্র কোরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষায় ব্যবস্থা,দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, হজ্ব যাত্রীদের নিবন্ধনসহ প্রশিক্ষণ, ইমামের প্রশিক্ষণসহ ১৩ ধরনের বিশেষ সুযোগ-সুবিধা রয়েছে এখানে। জেলায় মোট ৮ টি মডেল মসজিদ নিমার্ন হবে বলে জানান।

ভোলা জেলা ঈমাম কমিটির সভাপতি মাওলানা বেলায়েত হোসেন বলেন, ভোলায় মডেল মসজিদ ও ইসলামিক সেন্টার হওয়াতে এই অঞ্চলের মানুষের অনেক উপকার হবে। এখান থেকে সঠিক ভাবে ইসলাম শিক্ষা যেমন পাবে তেমনি ইসলাম প্রসার লাভ করবে। ধর্মীয় মূলবোধ বাড়বে ইসলাম প্রসার লাভ করবে। এমনিতেই মসজিদ গুলো অবহেলিত। যখন সরকার এই সেন্টার থেকে সব কিছু পরিচালিত করবে তখন সবাই একটি সঠিক বার্তার উপরে থাকবে বলে আশা করেন। ইসলামকে প্রসারিত করার জন্য এই ধরনের চিন্তা ভাবনা গ্রহন করার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

মসজিদ দেখতে আসা মসলেউদ্দিন,কামাল সহ আরো অনেকে জানায়,মক্কা,মদীনায় অনেকেই অর্থের অভাবে যেতে পারেনা। তারা এই মসজিদে এসে অনেক আনন্দিত। কারন এখানকার সৌন্দর্য দেখে স্থানীয়রা খুশী। এখন সবাই এসে দলবেদে নামাজ আদায় করে। এখানে ইসলাম ধর্ম অবলম্বনকারীরা এসে আরো বেশি করে ইসলামিক জ্ঞান অর্জন করতে পারবে। এখানে বড় বড় আলেমরা আসলে তাদের থেকেও এই অঞ্চলের মানুষ অনেক জ্ঞান অর্জন করে ইসলামকে আরো বেশি করে ছড়িয়ে দিবে। এ ধরনের অত্যাধুনিক মডেল মসজিদ নির্মাণ হওয়ায় স্থানীয় এলাকাবাসী প্রধানমন্ত্রী কে ধন্যবাদ জানান।

মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভোলার জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কাজী শরীফ উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান সহ আরও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

উপস্থিত বিজ্ঞ ব্যক্তিদের সাথে কথা বললে তারা জানান ভোলা কে সুন্দর ও পরিপূর্ণ শহর হিসেবে গড়বেন। এই শতবর্ষ আরো কিছু প্রকল্প ভোলার জন্য বরাদ্দ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও