শীত জেঁকে বসেছে, সূর্যের দেখা নেই দু’দিন, রূপগঞ্জে কাপড়ের দোকানে ভীড় বাড়ছে

জানুয়ারি ০৪ ২০২৩, ১৯:২৭

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জঃ শীত জেঁকে বসেছে গোটা দেশের মত রূপগঞ্জেও। সূর্য্যরে দেখা নেই দুই দিন হল। তাপমাত্রা অনেক নীচে নেমে গেছে, প্রায় ১৪ ডিগ্রীর মত। মানুষ ঘর থেকে বাহিরে বের হতে পারছে না। শীতে কাঁপছে মানুষ। ঘর থেকে বের হতে পারছে না খেটে খাওয়া মানুষ। নিন্ম আয়ের মানুষের ভোগান্তি বৃদ্ধি পেয়েছে।

রূপগঞ্জের হাসপাতালগুলোতে ঠান্ডাজনিত রোগির সংখ্যা বেড়েছে। ঘন কুঁয়াশায় মানুষ কাজে বের হতে পারছে না। পরিবহনগুলো হেড লাইট জ¦ালিয়ে চলতে হচ্ছে। তারপরও দুর্ঘটনা ঘটছে। শীত বেড়ে যাওয়ায় কনকনে ঠান্ডায় জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে।

আর এই শীত থেকে রক্ষা পেতে ফুটপাত থেকে শুরু করে অভিজাত মার্কেটগুলোতে সাদ্যমত পছন্দের পোশাক কিনতে ভিড় জমাচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে মৌসুমি ভিত্তিক দোকানগুলোতে শীতের কাপড় বেচাকেনা চলছে পুরোদমে। নগর পাড়া বাজারে, বড়ালু বাজার, চনপাড়া মোড়, ইছাখালী মোড়, জাঙ্গীর, কুদুর মার্কেট, ইছাপুরা, পর্শি বাজার, মুড়াপাড়া, গঙ্গানগরসহ গ্রামের বিভিন্ন হাটবাজারের ফুটপাতের ওপর ও ভ্যান গাড়িতে করে বাহারি রঙের শীতবস্ত্র বিক্রি করছে ব্যবসায়ীরা। আর এসব কাপড় কিনতে ভিড় করছেন নি¤œবিত্তের পাশাপাশি উচ্চবিত্তরাও। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত এসব ভ্রাম্যমাণ কাপড়ের দোকানে ভিড় করছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

এবার মাঘের আগেই শীত জেঁকে বসেছে। শীত নিবারনের জন্য মানুষ স্ধ্যমতো ছুটছেন মার্কেটে। সামর্থশালী ধনীরা ছুটছেন বড় বড় মার্কেটগুলোতে। নিন্ম আয়ের মানুষরা যাচ্ছেন গরীবের মার্কেটখ্যাত ফুটপাতের অস্থায়ী বাজারগুলোতে। শীতের আগমনে রূপগঞ্জের বিভিন্ন হাট বাজারসহ সড়ক মহাসড়কের পাশে জমে উঠেছে পুরনো শীতের কাপড়ের অস্থায়ী বাজার। প্রতিবছর শীতের শুরুতেই খেটে খাওয়া মৌসুমী ব্যবসায়ীদের দখলে চলে যায় পুরাতন শীতবস্ত্রের এই বাজার। মূলত কম দামে শীতবস্ত্র পাওয়ার আশায় ক্রেতারা ভিড় করেন এখানে। পুরনো শীতবস্ত্রের বাজার জমে উঠলেও গত বছরের তুলনায় এবার দাম কিছুটা বেশি।

নগরপাড়া বাজার এলাকায় মৌসুমি ভিত্তিক কাপড় ব্যবসায়ী সাত্তার মিয়া জানান, এবারে শীতের ব্যবসা অনেকটাই ভালো হচ্ছে। গত কয়েক দিন আগে শীত একটু কম থাকায় তখন তেমন একটা ব্যবসা হয়নি। তবে হঠাৎ করেই ঠান্ডা বাড়ার কারণে বর্তমানে আমাদের ব্যবসা ভালো হচ্ছে। আরেক ব্যবসায়ী বাবুল মিয়া জানান, এখানে ছোটো-বড়োদের জ্যাকেট, মাফলার, সোয়েটার, হাত মোজা, কোট, টুপি সবই মিলছে। দাম সস্তা হওয়ায় নি¤œবিত্ত ক্রেতাদের কাছে এই কাপড়ের চাহিদা বেশি।

সরেজমিনে গাউছিয়া মার্কেট ও ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় দেখা যায়, শীতের কাপড় কিনতে আসা গুতিয়াব এলাকার আনোয়ার হোসেন জানান, কম দামে পাওয়ার আশায় এখানে আসা। তবে এ বছর দাম একটু বেশি হলেও বাজারের তুলনায় কমই আছে বলে বাচ্চাদের জন্য ২২০ টাকায় চারটি শীতের কাপড় কিনেছি। অপর ক্রেতা নাওড়া এলাকার ইতি জানান, কম দামে ভালো মানের কাপড় পাওয়া যায় বলে এখান থেকে খরিদ করি। তবে গত বছরের তুলনায় এবার শীতের কাপড় প্রতি ৩০-১শ টাকা বেশি বলে জানান তিনি।

নগরপাড়া বাজারে মৌসুমী বিক্রেতা কামাল, নূরু, সজিব, মহি, ছালেক, আরমানসহ আরো কয়েকজন জানান, আমরা সাধারণত সোয়েটার, ট্র্যাকসুট, বিভিন্ন ধরনের গরম জামা, মোজা, টুপি, বাচ্চাদের কাপড়, সোয়েটার, জ্যাকেট, প্যান্ট-কোট, চাদর, কম্বল, ট্রাউজারসহ বিভিন্ন ধরনের শীতের কাপড় বিক্রি করি। শীত আসলেই বাড়তি আয়ের আশায় এই ফুটপাতে বসা। এবার পুরাতন কাপড়ের দাম একটু বেশি বলে খুচরা ক্রেতাদেরও কিছুটা হলেও দাম বেশি গুণতে হচ্ছে। তবে সেটি অতি নগণ্য। বটতলা এলাকায় কাপড় কিনতে আসা মরিয়ম বেগম জানান, গত কয়েকদিন শীত কম থাকলেও হঠাৎ করেই শীত বাড়ছে। আমরা তো গরিব মানুষ তাই বড়ো বড়ো মার্কেট থেকে কাপড় কিনতে পারি না। এজন্য এখানে এসেছি বাচ্চাসহ পরিবারের লোকদের জন্য কাপড় কিনতে। দাম খুব একটা বেশি নয়। আরেক ক্রেতা জয়নাল জানান, এখানে অল্প দামে ভালো ভালো কাপড় কিনতে পাওয়া যায়। ###

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও