সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করছেন চিরিরবন্দর এর ছেলে শাহরিয়ার শান্ত

জানুয়ারি ০৮ ২০২৩, ১২:৩০

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ দিনাজপুর চিরিরবন্দর উপজেলার ২নং সাতনালা ইউনিয়নের ছেলে শাহরিয়ার ইসলাম শান্ত অনলাইনে প্রতিনিয়ত দিচ্ছে সাইবার সংক্রান্ত নিরাপত্তা। প্রযুক্তির বিশ্ব প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। বাড়ছে প্রযুক্তি পণ্যের সুবিধা। একই সঙ্গে বাড়ছে ডেটা নিরাপত্তার ঝুঁকিও।

সাইবার জগত সবার জন্য সম্ভাবনার উৎস। যদিও সবাই আলোর পথে হাঁটছে, সম্ভাবনার পথে। কিন্তু অপরাধ চক্র থেমে আছে কি। সাইবার অপরাধের শিকার হচ্ছে সরকার,কর্পোরেট, শিক্ষা প্রতিষ্ঠান ও আর্থিক এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলোও।

তথ্য সুরক্ষা এবং অ্যান্টিভাইরাস প্রযুক্তি সংস্থা ক্যাসপারস্কি ল্যাবের দেওয়া তথ্য অনুসারে, প্রতি ৪০ সেকেন্ডে কোথাও না কোথাও সাইবার হামলা হচ্ছে।

মূলত, বাংলাদেশে অনেকেই এই খাতকে তাদের পেশা হিসেবে নিতে চায়না কিন্তু শাহরিয়ার ইসলাম শান্ত তাদের মধ্যে আলাদা। ছোটবেলা থেকেই সাইবার সিকিউরিটি এবং রিকভার এর প্রতি তার গভীর আগ্রহ ছিল, একই সাথে সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হিসেবে অধ্যয়ন ও নিজেকে প্রস্তুত করছিলেন। তার ইচ্ছা ও আগ্রহ দেখে অনেকেই হাসাহাসি করত কিন্তু সে তার স্বপ্ন বাস্তবায়নের চিন্তা অক্ষুণ্ন রেখে আজ স্বপ্নের সর্বোচ্চ স্থানে পৌঁছেছে।

শাহরিয়ার ইসলাম শান্ত বর্তমানে একজন সফল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বা রিকভার বিশেষজ্ঞ, এই ক্ষেত্রে বেশ কয়েক বছর এর অভিজ্ঞতা রয়েছে। দশম শ্রেণির ছাত্র থাকাকালীন সময় থেকে তিনি এই সেক্টরে এবং বিভিন্ন গ্রুপে কাজ করছেন। দিনাজপুর জেলার বেশ কয়েকটি বিজনেস পেজে আইটি নিরাপত্তা দিচ্ছেন।

অনেকেই হ্যাকিং নিয়ে পরে থাকলেও শাহরিয়ার ইসলাম শান্ত হ্যাকিং এর দিকে জোর না দিয়ে রিকভার এর দিকে বেশ জোর দিয়েছে। অনেকক্ষেত্রে আমাদের পারসোনাল ডাটা হ্যাক/চুরি করে নেয়। তখন আমারা অনেক চেষ্ঠা করেও তা ফেরত পাই না। আবার অনেক ক্ষেত্রে ফেরত পেলেও তা সম্পূর্ণ পাই না। এইসব ক্ষেত্রে আমাদের মনের মধে একটা ভয় কাজ করে যে,আমাদের তথ্যগুলো যদি কেউ খারাপ কাজে ব্যবহার করে?? বর্তমানে অনেকেই সোসাল মিডিয়ায় বিভিন্নভাবে হ্যারেজম্যান্ট, বুলিং এর শিকার হয়ে থাকে। আমরা নিজেরা চাইলে আমাদের ডাটা, বিভিন্ন তথ্য গুলোর নিজেই নিরাপত্তা দিতে পারি। এজন্য আমাদের সবসময় সতর্কভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে হবে।

২০২২ সালের শেষের দিকে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এমনকি সাইবার নিরাপত্তা নিয়ে অতন্দ্র ভূমিকা পালন করেন। ২০২১ সালের শাহরিয়ার ইসলাম শান্ত বিভিন্ন জায়গার সাধারণ মানুষের মাঝে সাইবার নিরাপত্তা নিয়ে বিভিন্ন সেমিনারের আয়োজন করেন। ইসলাম বিরোধী, হয়রানি,আইডি হ্যাক করে ব্লাকমেইল এমনকি হ্যারেজমেন্টের বিপক্ষে বরাবরই আগুন ঝড়ানো কাজ করে থাকেন তিনি। গত ১ বছরের মধ্য বিভিন্ন জায়গায় সাইবার নিরাপত্তার বিশেষজ্ঞ এক্সপার্ট হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছেন।

শাহরিয়ার ইসলাম শান্ত বলেন, ইনশাআল্লাহ খুব দ্রুতই আমি আমাদের দেশের সর্বত্র মানুষের জন্য সাইবার নিরাপত্তা নিয়ে একটা কোর্স চালু করবো সেখানে তারা নিজেরাই নিজেদের সোসাল মিডিয়াতে সুরক্ষা দিতে পারবে,তাদের কোর্স ফ্রী হবে ১০০ টাকা আর উক্ত টাকা সকল গরীব ও অসহায় মানুষদের জন্য ব্যায় করা হবে।

উল্লেখ্য শাহরিয়ার ইসলাম শান্ত প্রতিনিয়ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন ভাবে মানুষদের সাইবার নিরাপত্তা দিয়ে যাচ্ছেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও