দিনাজপুরে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারী মূল প্রতারক আনিকা তাসনিম গ্রেপ্তার

জানুয়ারি ২৪ ২০২৩, ২২:৩২

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় কর্মকর্তা পরিচয় দিয়ে জেলা প্রশাসকের স্বাক্ষর স্ক্যানিং করে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারী মূল প্রতারক আনিকা তাসনিম সরকার তৃষা ও তার কথিত স্বামী আব্দুল মান্নান কে গ্রেপ্তার করেছে পুলিশ।

দিনাজপুর পুলিশ সুপার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই দুই প্রতারককে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সুপার শাহ্ ইফতেখার আহমেদ ।

নারী প্রতারক আনিকা তাসনিম জেলার ফুলবাড়ী উপজেলার কাটা পাড়া গ্রামের ফুলবাড়ী পৌর সভার সাবেক মেয়র শাহজাহান আলী সরকার পুতুর মেয়ে। কথিত স্বামী প্রতারক আব্দুল মান্নান নাটোর জেলার সদরের জালালাবাদ গ্রামের চাঁদ মিয়ার ছেলে। সে চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারের কারারক্ষী হিসাবে কর্মরত রয়েছে।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান, গত শনিবার তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই নারী প্রতারক আনিকা তাসনিম সরকার ও তার কথিত স্বামী আব্দুল মান্নানকে দিনাজপুর পৌরসভার দক্ষিণ বালুবাড়ীর এক ভাড়া বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে এই নারী প্রতারক জানান, দেশের বিভিন্ন অঞ্চলে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে বিভিন্ন লোককে সরকারি চাকরি দেয়ার কথা বলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। এই নারী প্রতারক তার প্রতারণা কাজ সহজ করার জন্য এর আগেও আরোও দুটি বিয়ে করেছিলো। নারী প্রতারক ঢাকার যাত্রাবাড়ী থানায় একটি প্রতারণার মামলায় গ্রেপ্তারের পর কিছুদিন কারাগারে ছিলো। বাহিরে বের হয়ে আবারও এ প্রতারণার কাজ শুরু করেছে।

প্রতারক নারী ও কথিত স্বামী গ্রেপ্তারের সময় তাদের সাথে থাকা ভুয়া নিয়োগ পত্রের মাধ্যমে যোগদানকৃত তিনটি খাম। প্রজ্ঞাপন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর নিয়োগপ্রাপ্ত ও নিয়োগ পত্র আদেশের দুটি কপি। নিয়োগ পত্রের প্রজ্ঞাপন তিন পাতা নিকাহনামাসহ বিভিন্ন কাগজ ৬ পাতা, তিনটি ভোটার আইডি কার্ড, দুটি পাসপোর্ট, ৬টি মোবাইল ও নগদ ৪০ হাজার টাকা জব্দ করা হয়। তাছাড়াও ১টি মোটরসাইকেল, যাহার রেজিষ্ট্রেশন নম্বার নাটোর ল-১১-৫১১৩ জব্দ করা হয়েছে।

পুলিশ সুপার আরো জানান, নারী প্রতারক দিনাজপুর পঞ্চগড়, ঠাকুরগাঁও, ঢাকা,নাটোর, ঝিনাইদহসহ বিভিন্ন স্থানের বেকার যুবক যুবতীদের চাকরির প্রলোভন দেখিয়ে ইতিমধ্যে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এই নারী প্রতারক গ্রেপ্তারের সংবাদ ছড়িয়ে পরার পরে কয়েকজন চাকরিপ্রার্থী যারা টাকা দিয়েছে তারা দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ে হাজির হয়েছেন। প্রতারক ওই নারীর দৃষ্টন্ত মুলক শাস্তি দাবি করেন বিভিন্ন প্রতারণার শিকার প্রাথীরা।

প্রতারিত হওয়া শারমিন সুলতানা বলেন, আমার বাড়ি জেলার হাকিমপুর উপজেলায়। আমাকে চাকরি দেয়ার কথা বলে এবং ভুয়া নিয়োগ পত্র দিয়ে প্রায় ৫ লক্ষাধিক টাকা নিয়েছে।

প্রতারিত রাকিবুল ইসলাম বলেন, চাকরি দেয়ার কথা বলে আমার কাছ থেকে ৩ লক্ষ টাকা নিয়েছে । এই প্রতারক নারী টাকা নিয়ে তার নিজস্ব একাউন্টে টাকা রাখেনা। তার পরিবারের অন্য সদস্যদের একাউন্টে টাকা পাঠিয়ে দেয়। তার সাথে আরও বড় বড় কয়েকজন প্রতারক জড়িত রয়েছে।

পঞ্চগড়ের হাসিনা বানু বলেন, আমার মেয়েকে চাকরি দেয়ার কথা বলে ৭ লক্ষ টাকা নিয়েছে এই প্রতারক চক্র। পরে তাদের খুঁজে পাওয়া যায়নি। গ্রেপ্তারের সংবাদ শুনে পুলিশ সুপারের কার্যালয়ে এসেছি।

উল্লেখ্য যে, গত ১৫ জানুয়ারী ২০২৩ তারিখে জাতীয় দৈনিক পত্রিকায় জেলা প্রশাসকের কার্যালয়, দিনাজপুর এর ৫টি পদে ৫০ জন কর্মচারি নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। মুলত: অজ্ঞাত প্রতারক চক্র জেলা প্রশাসকের কার্যালয়, দিনাজপুর এবং জেলা প্রশাসক, দিনাজপুরের নাম ও স্ক্যানকৃত স্বাক্ষর ব্যবহার করে কর্মচারি নিয়োগ সংক্রান্ত মিথ্যা ও বানোয়াট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের জন্য জেলা প্রতিনিধির কাছে পাঠায়। নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া-বানোয়াট এবং প্রতারক চক্র তাদের অসত উদ্দেশ্য হাসিল করারপ্রত্রিকায় প্রকাশের জন্য পাঠায়। নিয়োগ বিজ্ঞপ্তি বিষয়ে জেলা প্রশাসক জানতে পারলে পত্রিকারটির দিনাজপুর জেলা প্রতিনিধিকে জানানো হয়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের জন্য কোন পত্র বা বিজ্ঞপ্তি জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো হয়নি। পরে সেই সাংবাদিক বাদি হয়ে কোতয়ালী থানায় একটি প্রতারণার মামলা দায়ের করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও