চিরিরবন্দর চাম্পাতলীতে ৩ দিন ব্যাপী ঝুঁকি ব্যবস্থাপনা ও ব্যবসার ধারিবাহিকতা বিষয়ক প্রশিক্ষণ

ফেব্রুয়ারি ০৫ ২০২৩, ১৬:৩৫

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ মহিলা বহুমূখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে),রেইজ প্রকল্প কর্তৃক ১,২ ও ৫ ফেব্রুয়ারী দিনাজপুর চিরিরবন্দর উপজেলার ৩নং ফতেজংপুর ইউপির চম্পাতলীতে ৩ দিন ব্যাপী ঝুঁকি ব্যবস্থাপনা ও ব্যবসার ধারিবাহিকতা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশের মোট কর্মসংস্থানের ৮৬.২% অনানুষ্ঠানিক খাতে এবং ৭৮% কুটির ও ক্ষুদ্র উদ্যোগের সাথে সম্পৃক্ত যা টেকসই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কোভিড-১৯-এর কারণে অন্যান্য খাতের মত অনানুষ্ঠানিক খাতেও বিরুপ প্রভাব পড়েছে। এরই প্রেক্ষিতে মহিলা বহুমূখী শিক্ষা কেন্দ্র (এমবিএসকে) রেইজ প্রকল্পের মাধ্যমে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত শহর ও উপ-শহরাঞ্চলের ক্ষুদ্র উদ্যোগ পুনরায় সচল করার লক্ষ্যে উদ্যোক্ততাদের সক্ষমতা বৃদ্ধি ও ঋণ সহায়তা প্রদান, দেশের অনানুষ্ঠানিক খাতে নিযুক্ত ক্ষুদ্র উদ্যোক্তাদেও সক্ষমতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি এবং নিম্ন-আয়ের পরিবারভুক্ত তরুণদের শিক্ষানবীশ কর্মসূচীর মাধ্যমে টেকসই কর্মসংস্থানে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করেছে। উক্ত প্রশিক্ষণে উদ্যোক্তাদের ব্যবসার ঝুঁকি চিহ্নিতকরণ, ঝুঁকি বিশ্লেষণ করা, ঝুঁকি ব্যবস্থাপনার পদক্ষেপ গ্রহণ এবং ঝুঁকি নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, সুষ্ঠু পরিকল্পনা মাফিক ব্যবসা পরিচালনা করা এবং ব্যবসাকে ধারাবাহিকভাবে এগিয়ে নেয়া বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণে সেশন গ্রহণ করেন মোঃ আশরাফুল আলম (ক্রেডিট কো-অর্ডিনেটর),ডাঃ রাশেদ (ডিভিএম), হিরা লাল বিশ্বাস (প্রকল্প সমন্বয়কারী-রেইজ প্রকল্প), মোঃ মোন্নাফ সরকার (এরিয়া ম্যানেজার), জিমি জাকারীয়া হাজদা (সিএমও-রেইজ প্রকল্প), মোঃ মামুনুর রশিদ (ওএলএস-রেইজ প্রকল্প),সাকিল আহমেদ (শাখা ব্যবস্থাপক) ।

উক্ত প্রশিক্ষণে ২০ জন নারী ক্ষুদ্র উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও