হিলিতে আমদানি বন্ধের পরে পেঁয়াজ ভর্তি ট্রাক আসায় তা জব্দ করেছে কর্তৃপক্ষ

মে ১০ ২০২৩, ২১:২৪

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ থাকার পরেও এসেছে ২৫ টন ভারতীয় পেঁয়াজ ।মঙ্গলবার ৯ মে সন্ধ্যায় পেঁয়াজ ভর্তি একটি ট্রাক বন্দরে প্রবেশ করে। তবে পণ্য খালাসে বাঁধা দিয়ে ট্রাকটি জব্দ করে হিলি উদ্ভিদ সঙ্গনিরোধ কর্তৃপক্ষ।

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড সূত্রে জানা গেছে, বিকেল সোয়া ৫টার দিকে মিডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠানের নামে হিলির যমুনা ট্রেডিং করপোরেশনের মাধ্যমে ভারত থেকে ২৫ মেট্রিক টন পেঁয়াজ আসে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পরও কীভাবে স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হলো তা স্থলবন্দর শুল্ক স্টেশন ও উদ্ভিদ সঙ্গনিরোধ কর্তৃপক্ষ ঘটনাটি যাচাই-বাছাই করছেন।

হিলি স্থলবন্দর শুল্ক স্টেশনের সহকারী কমিশনার বায়েজিদ হোসেন বলেন, পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠানটি শিল্পভোক্তা প্রতিষ্ঠান হিসেবে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের কাঁচামাল হিসেবে ব্যবহারের জন্য এই পেঁয়াজ আমদানি করেছে। আমদানিকারক প্রতিষ্ঠানটি পেঁয়াজগুলো বাজারে বিক্রি করবে না। পেঁয়াজ আমদানির জন্য প্রতিষ্ঠানটি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনুমতি নিয়েই ব্যাংক থেকে এলসি খুলেছে।

স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের সহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির খবর পেয়ে বন্দর চত্বরে গিয়ে আমদানিকারক প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই করা হয়। কৃষিপণ্য আমদানির ক্ষেত্রে যে অনুমতিপত্র থাকার কথা তাঁরা সেগুলো দেখাতে পারেননি। এ জন্য পেঁয়াজের ট্রাকটি বন্দর চত্বরে জব্দ করা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আমদানিকারক প্রতিষ্ঠানটি বৈধ কাগজপত্র দেখাতে পারলে বন্দর থেকে পণ্য খালাসের অনুমতি দেওয়া হবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও