দিনাজপুরে তামাকমুক্ত দিবস উপলক্ষে মানববন্ধন

জুন ০৩ ২০২৩, ০১:২৬

Spread the love

এনামুল মবিন(সবুজ)জেলা প্রতিনিধি দিনাজপুরঃ দিনাজপুরে তামাকমুক্ত দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার (৩১ মে) দিনাজপুর প্রেস ক্লাব সম্মুখ সড়কে বেসরকারি উন্নয়ন সংস্থা অন্তরঙ্গ সংস্থার আয়োজনে ও তামাক বিরোধী জোট দিনাজপুরের সহযোগিতায় অন্তরঙ্গ সংস্থার সভাপতি সহকারী অধ্যাপক মোঃ আহসান হাবীব এর সভাপতিত্বে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু।

দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু বলেছেন, তামাক চাষ পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাক চাষে যুক্ত ব্যক্তি নানা স্বাস্থ্য সমস্যায় ভোগেন। তামাক রাসায়নিক সার, কীটনাশক, মানবদেহ, পরিবেশ ও জীববৈচিত্রের জন্য মারাত্মক হুমকি। তামাক চাষ নিয়ন্ত্রন করতে ও ব্যাপক সচেতনতা বৃদ্ধিতে শ্লোগান তুলি ‘তামাক নয়-খাদ্য ফলান’।

সাধারণ সম্পাদক এমএমএইচ কাদের বলেন, তামাক জাত দ্রব্যে সুনির্দিষ্ট করারোপ, এমআরপিতে সিগারেট বিক্রি নিশ্চিত করার ও তামাক চাষ নিয়ন্ত্রন করতে কার্যকর পদক্ষেপ গ্রহন করা হোক, তামাকজাত দ্রব্যের উপর সুনির্দিষ্ট কর আরোপ এবং এমআরপিতে সিগারেট বিক্রি নিশ্চিত করতে, ২০২৩-২৪ অর্থ বছরের জন্য তামাকজাত দ্রব্যের উপর বিশেষজ্ঞদের কর প্রস্তাব দেওয়া হয়েছে। সিগারেট প্রতি ১০ সালকার সর্বনিম্ন খুচরা মূল্যে নিন্ম স্তরে ৫৫ টাকা, মধ্যম স্তরে ৭০ টাকা, উচ্চ স্তরে ১২০ টাকা ও প্রিমিয়াম ১৫০ টাকা নির্ধারণ করে যথাক্রমে ৩৫.৭৫ টাকা, ৪৫.৫০ টাকা, ৭৮.০০ টাকা ও ৯৭.৫০ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা জরুরী।

মানববন্ধনে আরোও বক্তব্য রাখেন, নির্বাহী সদস্য রাজু বিশ্বাস, প্রেসক্লাবের সাংস্কৃতিক সম্পাদক ফখরুল ইসলাম পলাশ, নির্বাহী সদস্য মোঃ রিয়াজুল ইসলাম, সংগঠনের নির্বাহী সদস্য গৌরী চক্রবর্তী ও সাংবাদিক মাসুদ রেজা হাই।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও