অর্থমন্ত্রীর দ্বায়িত্ব পেলেন দিনাজপুরের কৃতী সন্তান আবুল হাসান মাহমুদ আলী

জানুয়ারি ১৩ ২০২৪, ২২:০৬

Spread the love

এনামুল মবিন(সবুজ),জেলা প্রতিনিধি দিনাজপুরঃ উন্নয়ন ত্বরান্বিত করতে এবং অর্থনৈতিক সকল সমস্যা মোকাবেলায় বাংলাদেশকে এগিয়ে নিতে অর্থমন্ত্রীর দ্বায়িত্ব পেলেন দিনাজপুর খানসামা উপজেলার কৃতী সন্তান আবুল হাসান মাহমুদ আলী।

মন্ত্রিপরিষদ বিভাগ নতুন মন্ত্রীদের তালিকা প্রকাশের পর সেখানে কিছুটা চমক হিসেবেই আবুল হাসান মাহমুদ আলীর নাম আসে। গত সরকারের পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন বাদ পড়ায় অনেকেই ধারণা করেছিলেন, সেই দায়িত্বে হয়তো আবুল হাসান মাহমুদ আলীকে ফেরাবেন শেখ হাসিনা। কিন্তু আরেক চমক হিসেবে প্রধানমন্ত্রী এবার তাকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দিলেন।

১৯৪৩ সালের ২ জুন দিনাজপুরের খানসামা উপজেলার ডাক্তারপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন আবুল হাসান মাহমুদ আলী। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ১৯৬২ সালে বি.এ. এবং ১৯৬৩ সালে এম.এ. ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ সালে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগদান করেন তিনি।

১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে তৎকালীন পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি।স্বাধীনতার পর বাংলাদেশ সরকারের হয়ে বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনে দায়িত্ব পালন করেছিলেন।

মুজিবনগর সরকারের বিদেশ প্রতিনিধি প্রধান এবং ১৯৭১ সালে জাতিসংঘে বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান বিচারপতি আবু সায়িদ চৌধুরীর নির্বাহী সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন আবুল হাসান মাহমুদ আলী।

স্বাধীনতার পর বাংলাদেশ সরকারের হয়ে বিভিন্ন মিশনে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন মাহমুদ আলী। বেইজিংয়ে রাষ্ট্রদূতের পদমর্যাদায় উপমিশন প্রধান; ভুটান, অস্ট্রিয়া, চেক রিপাবলিক, জার্মানি ও নেপালে রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্যে হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিই আয়ারল্যান্ডে বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত।

ঢাকায় অতিরিক্ত পররাষ্ট্রসচিব হিসেবে তিনি ১৯৯২ সালে ভারতের সাথে তিন বিঘা করিডোর বাস্তবায়ন চুক্তিতে স্বাক্ষর করেন। একই বছর মিয়ানমারের শরণার্থীদের প্রত্যাবাসনের আলোচনায় যোগ দেন।

সরকারি চাকরি থেকে অবসরের পর আবুল হাসান মাহমুদ আলী ২০০১ সালে আওয়ামী লীগে যোগ দেন এবং আওয়ামী লীগের নির্বাচনী কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য হন এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো-চেয়ারম্যান নির্বাচিত হন।

২০১২ সালের সেপ্টেম্বরে নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান আবুল হাসান মাহমুদ আলী, ২০১৩ সালের নভেম্বর পর্যন্ত তিনি ওই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর আওয়ামী লীগের নির্বাচনকালীন সরকারে আবুল হাসান মাহমুদ আলীকে পররাষ্ট্রমন্ত্রী করেন শেখ হাসিনা। ২০১৪ সালের নির্বাচনে জিতে আওয়ামী লীগ ফের সরকার গঠন করলে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। ২০১৮ সালে আওয়ামী লীগের নতুন মেয়াদে মন্ত্রিত্ব না পেলেও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।

মাহমুদ আলীকে দ্বাদশ জাতীয় সংসদে পুনরায় মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২০০৮ সাল থেকে টানা ৪ বার আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও