রূপগঞ্জে গাউছিয়া কাঁচাবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক দোকানের মালামাল পুড়ে ছাই

মার্চ ২৫ ২০২৪, ০৮:১৪

Spread the love

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি নারায়ণগঞ্জের রূপগঞ্জের গোলাকান্দাইল এলাকায় অবস্থিত গাউছিয়া কাঁচা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

ফায়ার সার্ভিসের ৮ টি ইউনিটের চেষ্টায় ৩ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে প্রায় শতাধিক দোকানসহ দোকানে থাকা মুদি ও মনোহরি মালামাল থেকে শুরু করে গাড়ির পার্স, টিনসহ বিভিন্ন খাদ্য সামগ্রী মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

রবিবার (২৪ই-মার্চ) ভোর পৌনে তিনটার দিকে ঢাকা সিলেট মহাসড়ক ঘেষা গাউছিয়া কাঁচা বাজারে ভয়াবহ এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, গাউছিয়া কাঁচাবাজারে প্রায় শতাধিক দোকান রয়েছে। এসব দোকানে মুদি মনোহরী, সবজি, বিভিন্ন যানবাহনের পার্টস, কনফেকশনারী, মাংস, দই মিষ্টি, বিভিন্ন প্রকার ফলসহ নানা ধরনের মালামাল বিক্রি করা হয়। প্রতিদিনের মতো গত শনিবার রাতেও সারাদিন বেচা কেনার পর রাতে দোকানপাট বন্ধ করে ব্যবসায়ীরা বাড়ি চলে যান।

রোববার ভোর পৌনে তিনটার দিকে ব্যবসায়ীরা জানতে পারেন গাউছিয়া কাঁচা বাজারে আগুন লেগেছে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা পুরো বাজার জুড়ে ছড়িয়ে পড়ে। এ সময় আগুনের লেলিয়ান শিখা প্রায় ৪০ থেকে ৫০ ফুট পর্যন্ত উঁচুতে উঠে যায়। রাতে বিকট শব্দে বজ্রপাত ও ঝড় বৃষ্টি হচ্ছিল। বজ্রপাত ও বৈদ্যুতিক শর্ট-সার্ট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা । খবর পেয়ে ঘটনাস্থলে পৌছে পূর্বাচল, ডেমরা, আদমজী, কাঞ্চন ও আড়াইহাজার ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন । ততক্ষণে শতাধিক দোকানে থাকা বিভিন্ন প্রকার মালামাল পুড়ে ছাই হয়ে যায়।
ঘটনাস্থল পরিদর্শন করেছেন, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল ।

ভাই ভাই মোটরস এর মালিক ক্ষতিগ্রস্ত আব্দুল খালেক বলেন, এ বাজারে আমার মালিকানাধীন ভাই ভাই মোটরস ও টিপু শিকদারের মালিকানাধীন ভূইয়া মোটরস নামের দুটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এ দুটি ব্যবসা প্রতিষ্ঠানে বিভিন্ন গাড়ির পার্টস জাতীয় প্রায় ১২ কোটি টাকার মালামাল ছিল। সবগুলো মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। কোটি কোটি টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে মালামাল তোলা হয়েছিল। এখন আমাদের পথে বসা ছাড়া আর উপায় নেই।

হলুদমরিচের দোকানদার জহিরুল হক বলেন, ঈদকে সামনে রেখে ধার দেনা করে বেশি করে মালামাল ক্রয় করেছি বেচার জন্য। আগুনে সব মালামাল পড়ে ছাই হয়ে গেছে।

টিন ব্যবসায়ী মোমেন মিয়া বলেন, আগুনে দোকানে থাকা দিনগুলো পুড়ে আঙ্গার হয়ে গেছে। যেভাবে ক্ষতি হয়েছে ভাষায় প্রকাশ করার মতো না।

মুদিমনোহরি ব্যবসায়ী মোঃ হাসান বলেন, ঋণ নিয়ে ঈদের মালামাল দোকানে উঠিয়েছি। বিক্রি করে ঋণ পরিশোধ করব এবং লাভবান হব এই আশায় ছিলাম। আগুনে সেই আশা ভেসতে গেছে।

হার্ডওয়ার্ড ব্যবসায়ী মোহাম্মদ হোসেন বলেন, বাজারে আমার সাতটি দোকানে হার্ডওয়ার্ডের ব্যবসা। আগুনে সাতটি দোকানে থাকা হার্ডওয়ার্ডের মালামাল পুড়ে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এখন আমি পথে বসে গেছি। সরকারের কাছে সহযোগিতা চাই।

শুটকি ব্যবসায়ী ঝন্টু দাস বলেন, নানা ধরনের শুটকি বিক্রি করে আমার সংসার চলে। আগুনে শুটকি পুড়ে ছাই হয়ে আমি নিঃস্ব হয়ে পড়েছি। এখন আমি কিভাবে আমার সংসার চালাবো ভেবে পাচ্ছিনা।

ব্যবসায়ীদের অভিযোগ, রুপগঞ্জ একটি শিল্প এলাকা। এখানে ছোট বড় সব মিলিয়ে প্রায় দুই হাজার শিল্প প্রতিষ্ঠান ও হাট বাজার রয়েছে। অথচ এই অঞ্চলে ফায়ার সার্ভিসের স্টেশন নাই। কোন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে বাহিরের এলাকা থেকে ফায়ার স্টেশনের কর্মীরা এসে আগুন নেভানোর কাজ করেন। সেখান থেকে ফার স্টেশন কর্মীর আসতে আসতে আগুনে অর্ধেক ক্ষয়ক্ষতি হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভাতে পুরো ক্ষয়ক্ষতি হয়ে যায়। এখানেও আগুন লাগার প্রায় পৌনে এক ঘন্টা পর ফায়ার সার্ভিসের কর্মীরা এসে পৌঁছায়। ততক্ষণে বাজারজুড়ে আগুন ছড়িয়ে পড়ে। তাই রূপগঞ্জ অঞ্চলে একটি ফায়ার স্টেশন করার দাবি জানান ব্যবসায়ীরা।

ফায়ার সার্ভিসের ইন্সিডেন্ট কমান্ডার ঢাকা বিভাগের উপ-পরিচালক ছালেহ উদ্দিন জানান, খবর পেয়ে আমাদের কাঞ্চন, আড়াইহাজার, আদমজী, ডেমরা ও পূর্বাচল মোট ৪ টি ষ্টেশনের ৮টি ইউনিটের ৩ ঘন্টাব্যাপী চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনি । প্রাথমিকভাবে সূত্রপাত জানা যায়নি। তদন্ত করে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ বিস্তারিত জানাতে পারবো

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও