খাদ্য অধিদপ্তরের স্কেল মেরামতের কাজে মেকানিক বাদলের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ

নভেম্বর ০৭ ২০২০, ১৭:২৮

Spread the love

আরিফ আহম্মেদ : খাদ্য অধিদপ্তরের প্লাটফরম ডায়াল স্কেল মেরামতের কাজে চুক্তিবদ্ধ ঠিকাদার একে ভূূূঁইয়া এন্ড কোং এবং উক্ত কোম্পানির মেকানিক বাদল ও  আল মামুনের বিরুদ্ধে খুচরা যন্ত্রাংশ সংযোজন না করেই ভূয়া বিল দাখিল এবং দরপত্র শিডিউলের specification অনুযায়ী  খুচরা  যন্ত্রাংশ সরবরাহ না করে সরকারের  ৫০ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে খোজ নিয়ে জানা যায যে,গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা/সিএসডি ম্যানেজার গন এই দূর্নীতিতে কোন ভাবেই জড়িত নন।একে ভূূূঁইয়া এন্ড কোং এবং উক্ত কোম্পানির মেকানিক বাদল ও  আল মামুন যন্ত্রাংশের চাহিদাপত্র এবং প্রত্যয়নপত্রে জালিয়াতি করে খাদ্য অধিদপ্তরে জমা দিয়ে সরকারি টাকা আত্মসাৎ করছে।পউকা শাখা খেকে চাহিদাপত্র/প্রত্যয়নপত্র যাচাইয়ের দুুুুর্বলতার জন্যই একে ভূূঁইয়া এন্ড কোং বিভিন্ন ধরনের স্কেল মেরামতের নামে সরকারের কোটি কোটি টাকা আত্মসাৎ করছে।

উল্লেখ্য একে ভূূূঁইয়া এন্ড কোং খাদ্য অধিদপ্তরের আরও ২ ধরনের স্কেল মেরামতের সাথে চুুুুক্তিবদ্ধ কোম্পানী।সেখানেও তার বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

খাদ্য অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক মহোদয়ের নিকট প্লাটফরম ডায়াল স্কেল বিষয়ে অভিজ্ঞ মেকানিক ইউসুফ সিকদারের অভিযোগের বিবরন থেকে জানা  যায় ball bearing, spindle, dash pot with oil, complete rack,pointer,Indicator খুচরা যন্ত্রাংশগুলি সরবরাহ না করেই ভূয়াবিল দাখিল করে সরকারের ২৫ লক্ষাধিক টাকা ইতিমধ্যেই আত্মসাত করেছে এবং আরও ২৭ লক্ষ টাকা আত্মসাতের জন্য সাজানো বিল জমা দিয়েছে।

প্লাটফরম ডায়াল স্কেলে ৩৭ বছরের অভিজ্ঞ মেকনিক মোঃ মাহবুবুল আলম বলেন, ফ্রান্সের তৈরী মলেন প্লাটফরম ডায়াল স্কেলে বাংলাদেশের তৈরী  ball bearing, spindle, dash pot with oil, complete rack, pointer, Indicator যন্ত্রাংশ সংযোজন করে সঠিকভাবে ওজন পরিমাপ করা কোন ভাবেই সম্ভব নয়।এগুলো তারা সংজোজন না করেই বিল নিযেছে।হয়তো কোন গুদামের স্কেল থেকে ২/১ টি চুরি করে অন্য স্কেলে সংযোজন করেছে।তদন্ত হলে অবশ্যই থলের বিড়াল বেড়িয়ে আসবে। এসব যন্ত্রাংশ সংযোজন না করেই ভূয়া বিলের মাধ্যমে ৩০০০০০০/-(ত্রিশ লক্ষ) টাকার বেশী আত্মসাৎ করছে।তিনি আরও বলেন প্লাটফরম ডায়াল স্কেলের জন্য সাধারনত pivoting wheel,Complete Steel Band TurnBukle,oiling, painting, screw Nut,plate Screw, Glass for dial  প্রয়োজন হয় ।

তিনি আরো বলেন Complete Steel Band TurnBukle যন্ত্রাংশটি দরপত্র শিডিউলের specification অনুযায়ী Holland/China তৈরী যন্ত্রাংশ সংযোজন না করে লোকাল  থেকে প্রতিটি ৩০/-টাকায় তৈরি করে প্লাটফরম ডায়াল স্কেলে  সংযোজন করেছে,এ সম্পর্কিত ডকুমেন্ট মাহবুবুল আলমের নিকট রয়েছে, তদন্তকারী কোন সংস্থা চাহিলে তাদেরকে হস্তান্তর করবেন বলে তিনি জানিয়েছেন।প্রতিটি নকল Complete Steel Turn Buckle এর জন্য ৭০০/-টাকা করে বিল উত্তলোন করে ৫২২ টি স্কেলে (৫২২*৬*৭০০/) সরকারের ২১৯২৪০০/-(একুশ লক্ষ বিরানব্বই হাজার চারশত)টাকা একে ভূঁইয়া এন্ড কোং আত্মসাৎ করছে।

মেকানিক বাদলের নিকট জানতে চাওয়া হয় একে ভূঁইয়া এন্ড কোং আপনাকে কেন যন্ত্রাংশ সংগ্রহের দায়িত্ব দিল এবং আপনার ব্যাংক একাউন্টে গত ১৮ মাসে পর্যায়ক্রমে প্রায় ৩০ (ত্রিশ) লক্ষ টাকা জমা দিল? আপনার কি আমদানি লাইসেন্স আছে?আপনি কোন দেশ থেকে খুচরা যন্ত্রাংশগুলি আমদানী করেছেন ? সে কোন সদুত্তর দিতে পারে নাই।

একে ভূঁইয়া এন্ড কোং এর মালিকের নিকট বিঁষয়টি  নিয়ে প্রশ্ন করলে সে প্রশ্নের উত্তর এড়িয়ে যান এবং প্রতিবেদকে বিভিন্ন ধরনের প্রলোভন দেখান।

একে ভূূূঁইয়া এন্ড কোং এবং উক্ত কোম্পানির মেকানিক বাদল ও  আল মামুনের বিরুদ্ধে খাদ্য অধিদপ্তরে অভিযোগ জমা দেয়ার বিষয়ে মেকানিক ইউসুুফ সিকদারের নিকট জানতে চাইলে তিনি বলেন,  খাদ্য অধিদপ্তরে বর্তমান মহাপরিচালক মহোদয় অত্যন্ত সৎ,দক্ষ এবং বিচক্ষণ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা হিসাবে বস্তা ইতিমধ্যে  সরবরাহকারিদের অনিয়ম ও দূর্নীতি উৎপাটন করেছেন। তাই আমি আশা করছি বিভিন্ন ধরনের স্কেলে খুচরা যন্ত্রাংশ সংযোজনের নামে একে ভূূূঁইয়া এন্ড কোং যে হরিলুট করছে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার পদক্ষেপ গ্রহন করবেন।

বিভিন্ন ধরনের স্কেলে খুচরা যন্ত্রাংশ সংযোজনের নামে একে ভূূূঁইয়া এন্ড কোং এর দূর্নীতির বিষয়ে জানতে চাইলে পউকা শাখার পরিচালক জানান যে তারা অভিযোগটি পেয়েছেন এবং বিষয়টি খতিয়ে দেখছেন।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও