চট্রগ্রাম পাহাড়তলীতে অবস্হিত বাংলাদেশ রেলওয়ের একমাত্র যাদুঘর :

জানুয়ারি ২৯ ২০২১, ১৮:১৪

Spread the love

আনোয়ার হোসেন রনি,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ বাংলাদেশের চট্রগ্রামের পাহাড়তলীতে অবস্হিত দেশের একমাত্র রেলওয়ে যাদুঘর । এছাড়াও এটি দেশের একমাত্র জাদুঘর । যেখানে শত বর্ষের পুরানো বাংলাদেশ রেলওয়ের পরিবর্তন ও আধুনিকায়নের ইতিহাস সংরক্ষিত রয়েছে ।

জাদুঘরটি চট্রগ্রামের পাহাড়তলী খানার অন্তগর্ত আমবাগানের বাংলাদেশ রেলওয়ে কেরিজ ও ওরাগন কারখানার সম্মুখে প্রায় ১২ একর পাহাড়ী এলাকা জুড়ে অবস্হিত । জাদুঘরের কাঠের তৈরি দোতলা বাংলোটি যা প্রায় ৪২০০ বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত ।

১৫ নভেম্বর ২০০৩ সাল দেশের একমাত্র রেলওয়ে জাদুঘর পরিণত হবার পূর্ব পর্যন্ত এটি রেলওয়ে বাংলো হিসাবে ব্যবহৃত হত। ২০১৬ সালে রেলওয়ে কর্তৃপক্ষ জাদুঘরটি সংস্কার কাজ শুরু করে ।

জাদুঘরে বাংলাদেশে রেলওয়ে পূর্ববর্তী সংস্হা আসাম বেঙ্গল রেলওয়ে (১৯৪২) ইস্টান বেঙ্গল রেলওয়ে (১৯৪৭) এবং পাকিস্তান রেলওয়ে (১৯৬১) কর্তৃক ব্যবহৃত বিভিন্ন নিদর্শন এবং বস্তুর সমুদ্ধ সংগ্রহ রয়েছে । সংরক্ষিত শিল্পকর্মগুলো প্রধানত বাংলাদেশের রেলওয়ে যাত্রিক বৈদ্যুতিক , টেলিযোগাযোগ সংকেত ট্রাফিক ও প্রকৌশল বিভাগের অন্তগর্ত । এছাড়া ও মাস্টারের পোশাক এবং টেলিফোন , মনোগ্রাম , ট্র্যাক , সুইচ এবং রেলওয় স্লিপার রয়েছে জাদুঘরের সংরক্ষনে ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও