প্রাকৃতিক সৌন্দর্য্যের আরেক নাম চট্টগ্রাম বাঁশখালী ইকোপার্ক

মার্চ ২২ ২০২১, ১৬:০২

Spread the love

মো: রনি আনোয়ার, চট্টগ্রাম জেলা প্রতিনিধি : বাংলাদেশের চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় অবস্হিত একটি প্রাকৃতিক ইকোপার্ক। প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত উঁচু-নিচু পাহাড়, লেকের স্বচ্ছ পানি, বনাঞ্চল ও বঙ্গোপসাগরের বিস্তৃত তটরেখা নিয়ে গঠিত হয়েছে ইকোপার্কটি।

ইতিহাস: বাংলাদেশ সরকার বন্য প্রাণী ও বনজ সম্পদ রক্ষার্থে ১৯৯৫ সালে প্রায় ৭ হাজার ৭৬৪ হেক্টর বনভূমি নিয়ে চুনতি অভয়ারন্য ঘোষনা করে। পরবর্তীতে বামের ছড়া ও ডানের ছড়া প্রকল্প দুইটি ও চুনতি অভয়ারণ্যের অর্ন্তভুক্ত করা হয়। এই অভয়ারণ্যে ছোট বড় অনেক পাহাড়, খাল ছড়া রয়েছে। ১৯৯৩ সালে এলজিইডি প্রকৌশল বিভাগ কৃষি জমিতে সেচ প্রকল্পের জন্য পাহাড়ের ঢালুতে বাঁধ নির্মাণ করে ডানের ও বামের ছড়ায় ৮০ হেক্টর নিম্নাঞ্চলেরর ধানি জমি চাষ উপযোগী করে। বাংলাদেশ সরকার ওই বনাঞ্চলের জীববৈচিত্র্য, বন্যপ্রাণীর আবাসস্হল উন্নয়ন, শিক্ষা, গবেষণা, ইকো ট্যুরিজম ও চিত্রবিনোদনের সুযোগ সৃষ্টির লক্ষ্যর বাঁশখালী ইকোপার্কটি প্রতিষ্টা করা হয়।

উদ্ভিদ বৈচিত্র্য : ১৯৯৭ সালের উদ্ভিদ জরিপ মতে, এখানে আরো পাওয়া যাবে ৩১০ প্রজাতির উদ্ভিদ এর মধ্যে ১৮ প্রজাতির দীর্ঘ বৃক্ষ ১২ প্রজাতির মাঝারি বৃক্ষ, ১৬ প্রজাতির বেতনসহ অসংখ্য অর্কিড,ইপিফাইট ও ঘাস জাতীয় গাছ। এই এলাকা গর্জন, গুটগুটিয়া বৈলাম,সিভিট, চাপাফুল এবং বিবিধ লতাগুল্ন সমৃদ্ধ চিরসবুজ বনাঞ্চলে ভরপুর ছিল। ইকোপার্ক এলাকার ৬৭৪ হেক্টর বনভূমিতে বিভিন্ন ধরনের বোফার, ভেষজ, দীর্ঘমেয়াদি মনোমুগ্ধকর বাগান তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও