লক ডাউনে আটকে পড়া রেমিটেন্স যোদ্ধাদের দ্রুত কর্মস্থলে পাঠাতে ব্যবস্থা গ্রহনের দাবি

জুন ১৩ ২০২১, ০৯:২৩

Spread the love

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ তৃতীয় বিশ্বের ক্ষুদ্র আয়তনের জনবহুল একটি দেশ।একটি দেশের জনসংখ্যা সে দেশের জন্য বোঝা নয়।জনসংখ্যাকে জনসম্পদও বলা হয়।যদি দেশের কর্মক্ষম ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়।বিশাল জনগোষ্ঠীর কর্মক্ষম যুবক কর্মের সন্ধানে পাড়ি জমায় প্রবাসে।বৈদেশিক মুদ্রার্জন ও পরিবারে মুখে হাসি ফুটাতে প্রবাস ঠিকানা।তাদের কষ্টার্জিত টাকায় দেশে নির্মিত হয় নানা স্থাপনাসহ শিল্প কারখানা।যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

বৈশ্বিক মহামারিতে স্থবির হয়ে পড়েছে বিশ্বের অর্থনীতি।আন্তর্জাতিক যোগাযোগে রয়েছে কঠোর বাঁধা নিষেধ। ফলে আটকে পড়েছে দেশের অধিকাংশ রমিটেন্স যোদ্ধা।এই যেন করোনার পাতানো ফাঁদ।হতাশা দিনাতিপাত করছে প্রবাসীরা।দেশে তাদের আয়ে কোন সুযোগ না থাকায় পরিবার নিয়ে বিপাকে পড়েছে।অনেকে আবার ধার দেনা করে সংসারের যোগান দিচ্ছে।অভাবে বেড়ে যাচ্ছে পারিবারিক কলহ।থমকে পড়ছে বৈদেশিক রেমিটেন্স।যার বিরুপ প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে।

জীবন জীবিকার সন্ধানে প্রবাসে পাড়ি জমানো ব্যক্তিরা তাদের কর্ম দক্ষতা দিয়ে দেশের প্রতিনিধিত্ব করে। দেশের অর্থনীতির ঘাটতি পূরণে অন্যতম সহযোদ্ধা প্রবাসী।এমতাবস্থায় অতি শীঘ্রই আন্তর্জাতিক বিমান চলাচলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রবাসীদের কর্মস্থলে পাঠানোর জন্য সরকার মহোদয়ের প্রতি জোর দাবি জানিয়েছে প্রবাসী বিভিন্ন সংগঠন ও প্রবাসী পরিবার-পরিজন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও