সর্বাধুনিক প্রযুক্তির ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মার্চ ২১ ২০২২, ২১:৩৪

Spread the love

পটুয়াখালীর পায়রায় নির্মিত সবচেয়ে বড় ও সর্বাধুনিক প্রযুক্তির ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রী পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করেন। এ সময় বেলুন ওড়ানোর পাশাপাশি এ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন উপলক্ষ্যে ওড়ানো হয় এক হাজার ৩২০টি পায়রা।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী আলোচনাপর্বে অংশগ্রহণ করেন।

এর আগে ঢাকা থেকে হেলিকপ্টারে করে বেলা পৌনে ১১টায় পটুয়াখালী পৌঁছান প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রীকে অভিবাদন জানায়, পুলিশের একটি দল। পরে সুসজ্জিত জেটিতে রঙিন পাল তোলা ২০০ নৌকা থেকে পতাকা নাড়িয়ে এবং সংগীত পরিবেশনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানানো হয়।

করোনা মহামারির মধ্যে টুঙ্গিপাড়ার বাইরে এই প্রথম দেশের অন্যত্র সফর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে গোটা দক্ষিণাঞ্চলের মানুষের মধ্যে বইছে খুশির জোয়ার। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে রঙিন সাজে সজ্জিত করা হয়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র এলাকাসহ জেলার রাস্তাঘাট, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সরকারের বাস্তবায়নাধীন বিভিন্ন মেগাপ্রকল্প এবং উন্নয়ন প্রকল্পগুলোকে বাহারি রঙ, আলোকসজ্জা ও ব্যানার-ফেস্টুনে সাজানো হয়েছে।

জানা গেছে, পায়রায় কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রটি চালুর মধ্য দিয়ে ২০২০ সালেই বাংলাদেশ আলট্রা সুপার ক্রিটিক্যাল ক্লাবে প্রবেশ করে। আলট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে এ ধরনের বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশ বিশ্বের ১৩তম দেশ; এশিয়ায় সপ্তম এবং দক্ষিণ এশিয়াতে বাংলাদেশ ছাড়া শুধু ভারতে এ ধরনের একটি বিদ্যুৎকেন্দ্র রয়েছে।

আরও জানা গেছে, বাংলাদেশের নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) ও চায়না ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট করপোরেশনের (সিএমসি) সমান অংশীদারে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (বিসিপিসিএল) বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করেছে।

সূত্রমতে, কয়লাভিত্তিক এ তাপ বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকা।

৬৬০ মেগাওয়াট করে দুই ইউনিট মিলে বিদ্যুৎকেন্দ্রের মোট উৎপাদন ক্ষমতা এক হাজার ৩২০ মেগাওয়াট। এর মধ্যে ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি উৎপাদনে আসে ২০২০ সালের মে মাসের ১৫ তারিখে। সমান ক্ষমতার দ্বিতীয় ইউনিট উৎপাদনে আসে একই বছরের ৮ ডিসেম্বর। তবে সঞ্চালন অবকাঠামো নির্মাণ শেষ না হওয়ায় কেন্দ্রটি হতে ক্ষমতার চেয়ে কম বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের রাষ্ট্রপতি শি জিন পিং কলাপাড়ায় নির্মাণাধীন এক হাজার ৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও