ক্রেতা, দর্শনার্থীদের অভিযোগ- নিম্নমানের পণ্যে সয়লাব বাণিজ্য মেলা

জানুয়ারি ২১ ২০২৩, ১৮:০০

Spread the love

নজরুল ইসলাম লিখন, রূপগঞ্জঃ আন্তর্জাতিক বাণিজ্য মেলার এবারের আসর নিম্নমানের পণ্যের সয়লাবের অভিযোগ ক্রেতা, দর্শনার্থীদের। আর দেশি পণ্যে আগ্রহ কমই। চড়া দাম সত্ত্বেও বিদেশি পণ্যের দোকানগুলোয় ভিড় করতে দেখা যায় ক্রেতা ও দর্শনার্থীদের।
রূপগঞ্জের যাত্রামুড়া এলাকা থেকে মেলায় এসেছেন রবিউল মিয়া।

তিনি বলেন, এবারের মেলা নিম্নমানের পণ্যে ভরা। এসব পণ্য বেশি দামে বিক্রি হচ্ছে। এটা ঠিক নয়। এমন বড় আয়োজনে মান ঠিক রেখে বিক্রি করা প্রয়োজন। তা না হলে আগ্রহ হারাবে মানুষ।
বাণিজ্য মেলা মনিটরিংয়ে রয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গত মঙ্গলবার ভোক্তা অধিকারে অনেক অভিযোগ জানিয়েছেন দর্শনার্থী ও ক্রেতারা। এসব অভিযোগ প্রমাণিত হলে নানা প্রতিষ্ঠানকে জরিমানার পাশাপাশি সতর্ক করেছে অধিদপ্তর।

অধিদপ্তরের উপপরিচালক আতিয়া সুলতানা বলেন, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে প্রতিদিন মেলায় প্রতিষ্ঠানগুলো মনিটর করছি। নির্ধারিত মূল্যের চেয়ে বেশি টাকায় পণ্য বিক্রি ও প্রতিশ্রুতি অনুযায়ী সেবা না দেওয়ার অপরাধে মঙ্গলবারও কিছু প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়েছে।

ফুডবাংলোর নাম প্রকাশে অনিচ্ছুক কর্মচারী বলেন, স্টল পেতে বড় অঙ্কের টাকা দিতে হয়েছে। ওই টাকা তুলতে দুরকম রসিদ ব্যবহার করছে হোটেলগুলো; কিন্তু ফুডবাংলো তা করেনি। ক্ষতি পোষাতে মোটা চালের ভাত, ব্রয়লার বা কক মুরগি ব্যবহারের সঙ্গে মানে ছাড় দিতে হচ্ছে। এভাবে অন্যরা লোকসান এড়াতে দাম বেশি নিচ্ছে। কিছুই করার নেই।

ফরেন প্যাভিলিয়নের কর্মচারী মাহিম ভূঁইয়াও বললেন প্রায় একই কথা। তিনি বলেন, স্টল পেতে অনেক কাঠখড় পোহাতে হয়। অতিরিক্ত অর্থ ছাড়াও লাগে বড় লবিং। বললেই তো আর স্টল বরাদ্দ মেলে না। এ ছাড়া যে পরিমাণে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা পরিশোধে ভালো মুনাফা করতে হবে। নয়তো লোকসান হবে।
গোয়ালপাড়া এলাকার বাসিন্দা তানজুমা ইকরা বলেন, সংসার খরচ মেটানোর পর বেশি ব্যয়ের সুযোগ থাকে না। দেশি পণ্য সব জায়গায় পাওয়া যায়। আবার মেলার দেশি পণ্যের দোকানগুলোতে নিম্নমানের পণ্য রেখেছে বেশি। তাই কিছু প্রয়োজনীয় বিদেশি পণ্য কিনলাম।

মেলায় সরেজমিন দেখা যায়, গত মঙ্গলবার দুপুর থেকে বিদেশি পণ্যের স্টলগুলোয় জনসমাগম ছিল আগের দিনের চেয়ে বেশি।
কাঞ্চনের চনপাড়ার বাসিন্দা রিনা বেগম বলেন, মেলার বেশ কিছু পণ্য দেখলাম। বাসায় কাজে লাগে এমন কিছু বিদেশি কিছু পণ্য ক্রয় করলাম। তবে মান ও দামের দিক থেকে প্রতিশ্রুতি অনুযায়ী ক্রেতাকে দেওয়া হচ্ছে না পণ্য ও সেবা।

বাণিজ্য মন্ত্রনালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, মেলা জমে উঠেছে। বিক্রিও প্রতিদিন বাড়ছে। তবে মানুষ নানা হিসাব করে পণ্য কেনেন। ক্রেতা আকর্ষণে ব্যবসায়ীরাও ছাড় দিচ্ছেন।###

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও