জীবাশ্ম জ্বালানীতে অর্থায়ন নির্মূলের দাবি যুবকদের

মার্চ ০৩ ২০২৩, ২০:২৭

Spread the love

খুররম মুরাদ:ফসিল ফাইন্যান্স( জীবাশ্ম জ্বালানীতে অর্থায়ন) নির্মূল করা আর্থিক বা প্রযুক্তিগত সক্ষমতার প্রশ্ন নয় বরং এটা বিশ্ব নেতাদের সদিচ্ছার বিষয়। এসডিজি’র লক্ষ্যমাত্রা পূরণের জন্য যে তহবিল প্রয়োজন তা তখনই যথেষ্ট হবে যখন সরকারি পর্যায়ের বিনিয়োগকারী ব্যাংকগুলো এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো জীবাশ্ম জ্বালানীর পরিবর্তে টেকসই প্রকল্প এবং নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে বিনিয়োগ করবে।”

জাতীয় প্রেসক্লাবের সামনে Youth Environment and Development Organisation আয়োজিত গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকে শুক্রবার সকালে (৩মার্চ) জীবাশ্ম জ্বালানী অর্থায়ন নির্মূলের দাবিতে এসব কথা বলেন যুবকরা।

জলবায়ু সংকট নিরসন,ন্যায়বিচার দাবি ও জনগণ কে সচেতন করতে Youth Environment and Development Organisation সহ ২৪ টিরও বেশি যুব সংগঠনের শতাধিক যুবক এই গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক এ অংশ নেই। একই সময়ে সাতক্ষীরা, বাগেরহাট, কক্সবাজার, চট্টগ্রাম ও বরগুনাসহ বাংলাদেশের ২৬ টি জেলায় এবং ৭ টি লোকাল ইয়ুথ হাবে তরুণ এক্টিভিস্তা সেচ্ছাসেবকরাও এই গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক এ সংহতি প্রকাশ করেন।

এই সময় যুবকরা জলবায়ু সংকট নিরসন,ন্যায়বিচার এর দাবিতে ফেস্টুন ও প্লাকার্ড হাতে অবস্থান নেয়। তাদের প্লাকার্ড গুলোতে প্রকাশ পায় পৃথিবীকে জলবায়ু সংকট থেকে বাচিঁয়ে তোলার আকুতি।

স্ট্রাইকাররা বলেন, উন্নত দেশগুলো জীবাশ্ম জ্বালানীতে অর্থায়নে মাধ্যমে জলবায়ু সংকট সৃষ্টি করছে এবং মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে আমাদের এই পৃথিবীকে ধ্বংস করছে। গ্রীনহাউজ গ্যাসের মতো বিষাক্ত জীবাশ্ম জ্বালানীতে অর্থায়নের মাধ্যমে পৃথিবীকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে এই দেশগুলো যার প্রভাব পড়ছে মূলত দক্ষিণের জলবায়ু সংরক্ষিত দেশগুলোতে।

জলবায়ু বিষয়ে জনগণ ও নীতিনির্ধারকদের সুবিবেচনার জন্য স্ট্রাইক এর বিকল্প নেই বলে জানান Youth Environment and Development Organisation এর একজন যুবক ও জলবায়ু কর্মী ফাহাদ। তিনি বলেন প্রতি বছর উপকূলীয় অঞ্চলে পানি বাড়ছে এবং আমি যেখান থেকে এসেছি সেখানে আমাদের বসবাস করা কঠিন হয়ে পড়েছে।
ভবিষ্যত প্রজন্ম ও বাসযোগ্য পৃথিবীর জন্য নবায়নযোগ্য জ্বালানীতে বিনিয়োগ করা বাঞ্চনীয়। যত তাড়াতাড়ি আমরা কাজ করবো তত তাড়াতাড়ি এই পৃথিবী সুরক্ষিত হবে।

Youth Environment And Development Organisation এর ফাউন্ডিং ম্যানেজার মো: রবিউল আউয়াল জানান, পৃথিবী কে ধ্বংসের হাত থেকে বাচিঁয়ে তোলার জন্য নবায়নযোগ্য জ্বালানীর উপর বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি জ্বালানী নিরাপত্তা ও জলবায়ু প্রশমণ তহবিল গঠন করতে হবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও