বালিয়াডাঙ্গীতে কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা কৃষক

অক্টোবর ১৮ ২০২১, ১৪:১৮

Spread the love

মোঃ সোহেল রানাঃ বালিয়াডাঙ্গী প্রতিনিধিঃ ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলায় আমন ধানে কারেন্ট পোকার আক্রমন ব‍্যাপক হারে বেড়ে গিয়েছে ।বালিয়াডাঙ্গীতে চলতি বছর আমন ধানের চারা রোপনের শুরুতেই প্রাকৃতিক আবহওয়া অনুকূলে না হওয়া ।
জমিতে প্রচুর পরিমাণে খরচ বেড়ে গিয়েছে।

জমিতে ধানগাছ গুলো এখন যৌবনে ভরপুর। ধান গাছের ডগার বুক চিরে বের হবে সবুজ কচি ধানের শীষ। এই সময় দেখা দিয়েছে বিভিন্ন ধরনের পোকার আক্রমন। সবুজ গাছের ডগাগুলো পরিনত হয়েছে খড়ে। কৃষকেরা হতাশ ও দিশেহারা।
এমন পরিস্থিতিতে কৃষকেরা বালাইনাশক ঔষুধ ব্যবহার করলেও কয়েকদিন পর আবারও আক্রমণ বেড়ে যাচ্ছে । আমন ধানে বাড়তি খরচ গুনতে হচ্ছে কৃষকদের।

২নং চাড়োল ইউনিয়নের কৃষকেরা জানান, পোকার আক্রমনে বিবর্ণ হয়ে যাচ্ছে ধান ক্ষেত। ডগডগে সবুজ ধানগাছ গুলো আগুনে পোড়ার মতো দিনদিন শুকিয়ে খড়ে পরিনত হচ্ছে।
চারা রোপনের পর বর্তমান পর্যন্ত ৩-৪ বার বালাইনাশক ঔষুধ স্প্রে করেও ধান ক্ষেতে কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। কৃষকের যে স্বপ্ন ও আশা ছিল তা এখন গুড়ে বালী ।

এই খড় কেটে গৃহপালিত পশুকে খাওয়ানো উচিত হবে না।কৃষকেরা এবার আমন মৌসুমে লাভবান হতে পারবে না। সোনালী ফসল ঘরে তোলার আগেই কৃষকের স্বপ্ন নষ্ট হয়ে গেল।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও