লেজারের মাধ্যমে কয়েক সেকেন্ডে নিখুঁতভাবে করোনা সনাক্তকরন টেস্ট দুবাইয়ে

আন্তর্জাতিক ডেস্কঃলেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত।কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে। দুবাইয়ের কোয়ান্টলেস ইমেজিং ল্যাব বলছে ভ্যাকসিন যতদিন বাজারে না আসছে ততদিন এই প্রযুক্তি ভাইরাস শনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।   লেজার বিস্তারিত »»

লকডাউন শিথিলের আগে তিন প্রশ্নের জবাব মেলান:বিশ্ব স্বাস্থ্যসংস্থা

আগমনী ডেস্কঃ করোনা মহামারির বিস্তার রোধে লকডাউন শিথিল করার আগে তিনটি প্রশ্নের জবাব মেলানোর পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তা না হলে লকডাউন শিথিল করার পর আবার ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।সুইজারল্যান্ডের জেনেভায় গত সোমবার সংবাদ ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস এই সতর্কবাণী উচ্চারণ করেন। এগুলো হলো: এক. বিস্তারিত »»

চিকিৎসকদের সম্মান জানাতে তাদের নামে ছেলের নাম রাখলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আগমনী ডেস্ক: নিজের করোনা চিকিৎসকদের সম্মান জানাতে তাদের নামে ছেলের নাম রাখলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী, তার  নবজাত ছেলের নাম রেখেছেন তার বাবা ও দুই চিকিৎসকের নামের সাথে মিল রেখে। চিকিৎসকদের প্রতি সম্মান জানাতেই ছেলের এমন নাম রাখা হয়েছে বলে জানিয়েছেন জনসনের বান্ধবী ও তার সন্তানের মা ক্যারি সিমন্ডস। তিনি ইন্সটাগ্রামে এসব তথ্য জানান। বুধবার  (২৯ এপ্রিল) লন্ডনের বিস্তারিত »»

করোনার ওষুধ অ্যাভিগন ৪৩টি দেশে ফ্রি পাঠাচ্ছে জাপান

আগমনী ডেস্কঃজাপানের পররাষ্ট্রমন্ত্রী তোসিমিতসু মোতেগি জানিয়েছেন, করোনাভাইরাস মোকাবেলার জন্য বিনা পয়সায় ৪৩টি দেশে অ্যাভি অ্যাভিগন গন ওষুধ (যা ফেভিপিরাভির নামে পরিচিত) পাঠানো হবে। ছয় বছর আগে ফেভিপিরাভির নামক ওষুধটি তৈরি করা হয়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তার পরেও ওষুধটি সেভাবে ব্যবহার হয়নি। তবে সম্প্রতি চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় জানায়, অ্যাভিগন ওষুধটি করোনাভাইরাসে আক্রান্ত বিস্তারিত »»

হিন্দু ডাক্তার,খ্রিষ্টান অঙ্গ দাতা,মুসলিম গ্রহিতা-মানবতার অনন্য দৃষ্টান্ত

আগমনী ডেস্ক:সাদা শার্ট পরিহিত ব্যাক্তির নাম আবদুল রহিম, একজন আফগান সৈনিক, যিনি যুদ্ধে তার উভয় হাত হারানোর পর কেরালার অধিবাসী জোসেফের কাছ থেকে এক জোড়া হাত পেয়েছিলেন। জোসেফের মৃত্যু হয়েছিলো সড়ক দুর্ঘটনায়। জোসেফের স্ত্রী ও মেয়ে অপলক দৃষ্টিতে সেই হাতের দিকে তাকিয়ে…। যে হাত দু’টো এক সময় তাদের যত্ন নিতো, যে হাত দুটো তাদের মাথায় বিস্তারিত »»

নিম গাছের নির্যাসে করোনা সারবে,ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড রিসার্চের বাঙালি বিজ্ঞানীরা

আগমনী ডেস্কঃ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড রিসার্চের বাঙালি বিজ্ঞানীরা বলেছেন নিম গাছের নির্যাসে করোনা সারবে,এমনই গবেষণা করেছেন আইআইএসইআর কলকাতা বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চের এক অধ্যাপিকার বাঙালি বিজ্ঞানী জয়শ্রী দাস শর্মার নেতৃত্বে তার ছাত্রছাত্রী লাকি সরকার, রবি করণ পুটচালা, আব্বাস আলাও সাফিরিউ।গবেষণা করে তারা দেখিয়েছেন, নিম গাছের ছালের নির্যাস ইঁদুরের শরীরে বিস্তারিত »»

করোনাভাইরাস পানির মাধ্যমেও ছড়াতে পারে.‘নেচার’এ প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন

আগমনী ডেস্কঃপ্সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস পানির মাধ্যমেও ছড়াতে পারে।  বলা হয়েছে, ময়লা বা অন্যের ব্যবহার করা পানিতে বেশ ভালো মতো বেঁচে থাকে কোভিড-১৯  ভাইরাসটি। সুইডেন, নেদারল্যান্ডস ও আমেরিকার কিছু এলাকার পানির নমুনা নিয়ে গবেষণাটি পরিচালনা করা হয়। ফলাফলে জানানো হয়, প্রতিদিনের হাতমুখ ধোয়ার পর ব্যবহৃত পানি, শৌচকাজের পানিতে বিস্তারিত »»

জাপানে কোভিড-১৯ চিকিৎসায় আভিগান (ফাভিপিরাভি)ঔষধের সাফল্যে চিকিৎসকরা আশান্বিত

আগমনী ডেস্কঃকরোনাভাইরাস চিকিৎসায়  সাফল্য এনেছে  ‘আভিগান’ নামে একটি ওষুধ যার একটিভ ইনগ্রেডিয়েন্ট হলো ফাভিপিরাভি, প্রথম দুধাপের পরীক্ষায় ভালো ফলাফল দিয়েছে, এমন দাবি একদল জাপানি গবেষকের। মাত্র সাত থেকে নয় দিনে একজন রোগী সুস্থ হয়ে যেতে পারেন এই ওষুধ গ্রহণের মাধ্যমে, এমনটিও বলছেন তারা। আভিগান মূলতঃ অ্যান্টি ইনফ্লুয়েঞ্জা ওষুধ যা ২০১৪ ও ২০১৬ সালের ইবোলা মহামারীর বিস্তারিত »»

‘হাইড্রক্সিক্লোরোকুইন’প্রয়োগে করোনা চিকিৎসায় যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি চিকিৎসকের সাফল্য

আগমনী ডেস্কঃযুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসজনিত অসুস্থতা নিরাময়ে স্বজনদের লিখিত অনুমতি সাপেক্ষে করোনা রোগীদের শরীরে  হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ করেন বাংলাদেশি দুই চিকিৎসক ডা. মোহাম্মদ আলম এবং ডা. রায়হান সাদি।এতে সাফল্যের দৃষ্টান্ত তৈরি করেছেন দুই বাংলাদেশি চিকিৎসক। দেশটির ফেডারেল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডডিএ) ছাড়পত্র না পেলেও ম্যালেরিয়া দমনকারী ওষুধ ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ প্রয়োগের মাধ্যমে এ সাফল্য পান তারা। যুক্তরাষ্ট্রের বেশ বিস্তারিত »»

দিল্লীর নিজামুদ্দিনে তাবলিগে করোনা সংক্রমণ বিতর্কের মধ্যেই রামনবমী পালনে মন্দিরে ভীড়

আগমনী ডেস্কঃভারতের দিল্লির নিজামুদ্দিন এলাকার মসজিদে আয়োজিত তাবলিগ জামাতে অংশগ্রহণকারীদের মধ্যে ৬৪৭ জন করোনা আক্রান্ত বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়। এই নিয়ে আলোচনার মধ্যেই রামনবমী উদযাপনে রাজ্যের মন্দিরে মন্দিরে ভিড় জমিয়েছেন ভক্তরা। গত মার্চের মাঝামাঝি সময়ে দিল্লির নিজামুদ্দিনের তাবলিগি জামাতে ভারত ছাড়াও অন্যান্য দেশ থেকে কয়েক’শ মানুষ অংশ নেন, ছিলেন বাংলাদেশিও। সব মিলিয়ে প্রায় ৯ বিস্তারিত »»








সম্পাদক ও প্রকাশকঃ জামাল হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ মোনাজ্জেল হোসেন খান
নির্বাহী সম্পাদক : নাঈম ইসলাম
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ ৭কে,মেহেরবা প্লাজা ৩৩ তোপাখানা রোড,ঢাকা
ফোনঃ 01947171171
মেইলঃdailyagomoni2018@gmail.com
প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।