সানন্দবাড়ীতে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক সভা মা সমাবেশ অনুষ্ঠিত

মে ২১ ২০২২, ২৩:৩২

Spread the love

নাজমুল হাসান, জামালপুর জেলা প্রতিনিধি, জামালপুরঃ- জামালপুর জেলা দেওয়ানগঞ্জ উপজেলার ০২ নং চর আমখাওয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা ও প্রাতিষ্ঠানিক ডেলিভারীর জন্য মিডওয়াইফ যোগদান উপলক্ষে গর্ভবতী মা ও দুগ্ধদানকারী মা এবং কিশোরীদের স্বাস্থ্য সচেতনতামূলক সভা মা সমাবেশ অনুষ্ঠিত। ২১/০৫/২০২২ ইং রোজ শনিবার অদ্য সকাল ১১ ঘটিকায় চর আমখাওয়া ইউনিয়ন চত্বরে অত্র ইউনিয়নের সকল ওয়ার্ডের গর্ভবতী ও দুগ্ধদানকারী মা ও কিশোরীদের উপস্থিতিতে এ সমাবেশটি অনুষ্ঠিত হয়েছে।

এ সমাবেশে সভাপতিত্ব করেন চরআমখাওয়া ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান মোঃ জিয়াউল ইসলাম জিয়া, এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেওয়ানগঞ্জ উপজেলার স্বাস্থ্য বিষয়ক চার্জ ইন্সপেক্টর মোঃ সিরাজুল ইসলাম। এছাড়াও স্যানিটারী ইন্সপেক্টর মোঃ মিজানুর রহমান, সদ্য যোগদানকৃত মিডওয়াইফ মোছাঃ আরিফা খাতুন সহ অত্র ইউনিয়নের ওয়ার্ড সি এইচ সি পি ও স্বাস্থ্যসহকারীগণ উপস্থিত ছিলেন।

এ সময় সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠান উদ্বোধন ঘোষনা করে ইউ পি সদস্য জনাব মোঃ রফিকুল ইসলাম, স্যানিটারী ইন্সপেক্টর জনাব মোঃ মিজানুর রহমান, চর আমখাওয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য উপ-সহকারী জনাব মোঃ আসাদুজ্জামান রাসেল, সি এইচ সি পি গণের পক্ষে মোঃ আলমগীর হোসেন, এবং সদ্য যোগদানকৃত মিডওয়াইফ মোছাঃ আরিফা খাতুন উক্ত সমাবেশে স্বাস্থ্য বিষয়ে দিক নির্দেশনা মূলক আরও বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে জনাব, মোঃ সিরাজুল ইসলাম বলেন- মা ও শিশুর স্বাস্থ্য বিকাশ ও মা শিশু মৃত্যুর হার শুন্যের কোটায় নামিয়ে আনতে আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কণ্যা জননেত্রী শেখহাসিনা প্রতিজ্ঞাবদ্ধ। তারই ফলশ্রুতিতে প্রতিটি ইউনিয়নে উপ-স্বাস্থ্য কেন্দ্র স্থাপনসহ জনসংখ্যার ভিত্তিতে প্রতি ৬ হাজারে একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। আর এই সেবা আরও উন্নত করতে, গর্ভকালীন বিভিন্ন রকম চেকআপ/পরামর্শ সহ গ্রাম এলাকায় অদক্ষ দাই এর কারনে যাতে আর কোন মা/শিশুর মৃত্যু না হয় সে লক্ষ্যে প্রতিটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে একজন মিডওয়াইফ নিয়োগ করা হয়েছে।
।সমাবেশে সকল বক্তাগণ ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে এসে গর্ভকালীন নানান সেবা সহ স্বাস্থ্য বিষয়ক সকল সেবা গ্রহন করার জন্য উপস্থিত মা-বোনদের সকলের প্রতি আহ্বান জানান।
সবশেষে সভাপতির সমাপণী বক্তব্য এবং উপস্থিত সকল গর্ভবতী ও দুগ্ধদানকারী মা ও কিশোরীদের স্বাস্থ্য পরীক্ষা এবং ঔষধ বিতরণের মাধমে সমাবেশের সমাপ্তি হয়।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও