নিয়ম ভঙ্গ করে বিদেশ গমন ঢাবি শিক্ষককে বিভাগীয় চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি ও পদাবনমন

অক্টোবর ০৩ ২০১৮, ১০:২১

Spread the love

নিয়ম ভঙ্গ করে বিদেশ যাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নাসরীন ওয়াদুদকে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

পাশাপাশি তাকে অধ্যাপক পদ থেকে পদাবনমন করে সহযোগী অধ্যাপক করা হয়েছে। এ ছাড়া পিএইচডিসম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

মঙ্গলবার রাতে সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। যুগান্তরকে একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন। সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির বলেন, নাসরীন ওয়াদুদ নিয়ম ভঙ্গ করে নির্ধারিত ছুটির দিনের আগে দেশের বাইরে যান।

যা সম্পূর্ণ বেআইনি। তার অপরাধের ধরন ও মাত্রা বিশ্লেষণ করে সিন্ডিকেট তাকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনায় নাসরিন ক্ষমা প্রার্থনা করেছেন। এর আগে এ ধরনের ঘটনায় শিক্ষকদের চাকরিচ্যুতের নজিরও রয়েছে।

বিভাগীয় সূত্রে জানা যায়, নাসরীন ওয়াদুদ বিদেশ যেতে ৪ মে থেকে ছুটি নেন। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন। অথচ এ সময়ে কাউকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বও দেয়া হয়নি।

এ ঘটনায় চেয়ারম্যানের অনুপস্থিতকালীন সময়ে কে বিভাগের চেয়ারম্যান ছিলেন, তা জানতে চেয়ে উপাচার্যকে চিঠি দেন বিভাগের অধ্যাপক ড. মাহফুজা খানম। পরে এ বিষয়ে তদন্ত কমিটি গঠিত হয়। কমিটি অভিযোগের সত্যতা পেলে সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়।

তবে অধ্যাপক নাসরীন ওয়াদুদের দাবি, তিনি অসুস্থ ছিলেন। ডাক্তার দেখাতে ইন্ডিয়া গিয়েছিলেন। এ ছাড়া ২৬ জুলাই উপাচার্যকে দেয়া এক চিঠিতে তিনি এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বিষয়টিকে মানবিক বিবেচনায় নেয়ার অনুরোধ করেন। পাশাপাশি শারীরিক অসুস্থতার কারণে তিনি অনেক তথ্য ভুলে যান বলেও ওই চিঠিতে উল্লেখ করেন।

অন্যদিকে পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফর্মেশন সিস্টেমস বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

সিন্ডিকেট সূত্র জানায়, বিভাগটির সহকারী অধ্যাপক অনুপ কুমার সাহা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে আসছেন। অথচ তিনি ডিগ্রি সম্পন্ন করেন ২০১৮ সালের ১২ জানুয়ারি।

তার এমন জালিয়াতির অভিযোগে সিন্ডিকেট এ সিদ্ধান্ত নেয়। এ শিক্ষক পিএইচডি সম্পন্ন হওয়ার আগে ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পদোন্নতি নিয়েছিলেন।

 

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও