২০ ভাগ পরিচ্ছন্নতা কর্মী ক্যানসারে মারা যাচ্ছে: ডিএনসিসি

অক্টোবর ০৪ ২০১৮, ২২:৩৬

Spread the love

২০ ভাগ পরিচ্ছন্নতা কর্মী ক্যানসারে মারা যাচ্ছে: ডিএনসিসি

ঢাকা শহরের পরিচ্ছন্নতা কর্মীদের শতকরা ২০ ভাগ ক্যানসার আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

এর বাইরে অ্যাজমায় শতকরা ২৩ ভাগ, ব্রেন স্ট্রোকে শতকরা ১০.৭৫ ভাগ, হৃদরোগে ১৮.৪৬ ভাগ মারা যাচ্ছেন। আর স্বাভাবিক মৃত্যুর হার শতকরা ২৭.৭৬ ভাগ।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরের সূচনা কমিউনিটি সেন্টারে পরিচ্ছন্নতা কর্মীদের ক্যানসার স্কেনিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করে ডিএনসিসি।

২০১৫ সালের জুলাই থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত পরিচ্ছন্নতা কর্মীদের মৃত্যুর কারণ পর্যালোচনায় এমন তথ্য বেরিয়ে এসেছে। এ সময় পরিচ্ছন্নতা কর্মী মারা গেছেন ৬৫ জন। তবে যারা সড়ক দুর্ঘটনায় মারা গেছেন তারা এ হিসাবের বাইরে রয়েছেন।

প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসির দায়িত্বপ্রাপ্ত প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা আমাদের শহর পরিষ্কারে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে। প্রয়াত মেয়র আনিসুল হক তাদের সুযোগ-সুবিধা দ্বিগুণ করেছেন। আমরাও পরিচ্ছন্নতা কর্মীদের চিকিৎসা সেবাসহ সব ধরনের সুযোগ-সুবিধা বাড়াবো। পরিচ্ছন্নতা কর্মীদের যে কোনো সমস্যায় ডিএনসিসি তাদের পাশে থাকবে বলে জানান প্যানেল মেয়র।

বিশেষ অতিথির বক্তৃতায় ডিএনসিসির আরেক প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা নিরলস পরিশ্রম করে শহরকে চলাচলের উপযোগী রাখেন। এ কঠিন কাজ করতে গিয়ে তারা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। ডিএনসিসি তাদের চিকিৎসাসেবার সুযোগ সৃষ্টি করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

ডিএনসিসির ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম রতন বলেন, পরিচ্ছন্নতা কর্মীরা রাজধানী ঢাকাকে পরিপাটি রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আর এ কাজ করতে গিয়ে তারা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। প্রয়াত মেয়র আনিসুল হক তাদের এ কষ্টের কথা অনুধাবন করতে পেলে তাদের চিকিৎসাসেবার সুযোগ তৈরি করেন। সেই ধারাবাহিকতায় আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল বিনামূল্যে পরিচ্ছন্নতা কর্মীদের চিকিৎসা দিচ্ছে।

তিনি আরও বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের স্বাস্থ্যসম্মতভাবে কাজের পরিবেশ সৃষ্টি করতে মাস্ক ও স্বতন্ত্র পোশাক দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়িত হলে পরিচ্ছন্নতা কর্মীরা নিরাপদে নিজেদের কার্যক্রম করতে পারবেন।

অনুষ্ঠানের সভাপতির বক্তৃতায় ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আব্দুর রাজ্জাক বলেন, অনিরাপদ পরিবেশে রাজধানী পরিষ্কার-পরিচ্ছন্ন করতে গিয়ে পরিচ্ছন্নতা কর্মীরা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। পরিচ্ছন্নতা কর্মীদের মৃত্যুর কারণ পর্যালোচনা করে আমরা বিস্মিত হয়েছি। এ কারণে তাদের স্বাস্থ্যসেবার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কার্যক্রম পরিচালনা করছি।

ডিএনসিসির সাড়ে তিন হাজার পরিচ্ছন্নতা কর্মীর ক্যানসার স্কেনিং এ কার্যক্রমের আয়োজন করে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতল।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ২০০ জন পরিচ্ছন্নতা কর্মীর ক্যানসার স্কেনিং করে ৪ জনকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছেন চিকিৎসকরা। তাদের সম্পূর্ণ বিনামূল্যে ক্যানসার চিকিৎসাসেবা দেবে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল।

বৃহস্পতিবার ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীদের ক্যানসার স্কেনিং কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর মো. ফজলুর রহমান, ক্যানসার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এহতেশামুল হক, অধ্যাপক ডা. সেহেরীন ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক ডা. ফিরোজ কাদের, অধ্যাপক ডা. একেএম আমিনুল হক, অধ্যাপক ডা. মাসুদা হক প্রমুখ।উৎস-যুগান্তর

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও