বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ফলে ২০২৩ সালে কর্মসংস্থান কমে যাবার আশঙ্কা আইএলও’র

জানুয়ারি ১৭ ২০২৩, ১৮:৪৪

Spread the love

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ফলে এই বছর আরও বেশি কর্মী নিম্নমানের এবং কম বেতনের চাকরি গ্রহণ করতে বাধ্য হবে।

শ্রমবাজারের অবস্থা সম্পর্কে তার সর্বশেষ মূল্যায়নে, জেনেভা-ভিত্তিক আইএলও সতর্ক করেছে যে বিশ্ব অর্থনীতির অবস্থা নিয়ে “উচ্চ এবং অবিরাম” অনিশ্চয়তা ব্যবসায়িক বিনিয়োগকে হতাশাগ্রস্ত করছে, প্রকৃত মজুরি হ্রাস করছে এবং শ্রমিকদের অনানুষ্ঠানিক কর্মসংস্থানে ঠেলে দিচ্ছে, যা হতে পারে রাস্তায় জড়িতল্যান্ডফিলের মাধ্যমে ভেন্ডিং, হাউসকিপিং বা পিকিং, গার্ডিয়ান রিপোর্ট করে।সামগ্রিকভাবে, সংস্থাটি পূর্বাভাস দিচ্ছে যে বিশ্বব্যাপী কর্মসংস্থান 2022-এ দেখা মাত্র অর্ধেক হারে বৃদ্ধি পাবে, 2023-এর জন্য মাত্র 1%ধীরগতি শুধুমাত্র দারিদ্র্যের মাত্রা কমানোর দিকে আরও অগ্রগতিকেই প্রভাবিত করবে না, বরং বিশ্বব্যাপী কর্মীদের জীবনযাত্রার মান আগের বৃদ্ধিকেও স্থগিত করবে যাদের কাছে তাদের জন্য কম সুযোগ থাকবে।

বর্তমান মন্দার মানে হল যে অনেক কর্মীকে নিম্নমানের কাজ গ্রহণ করতে হবে, প্রায়শই খুব কম বেতনে, কখনও কখনও অপর্যাপ্ত ঘন্টা সহ”, আইএলওর 2023 ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল আউটলুক ট্রেন্ডস রিপোর্টে সতর্ক করা হয়েছে৷

উক্রেনের যুদ্ধ, সেইসাথে সাপ্লাই চেইন বাধা এবং কোভিড সংকট থেকে অসম পুনরুদ্ধার সহ ভূ-রাজনৈতিক উত্তেজনার ফলে বিশ্বব্যাপী অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। একসাথে, এই অবস্থাগুলি 1970-এর দশকের পর প্রথমবারের মতো স্থবির মুদ্রাস্ফীতির সময়কালের জন্ম দিয়েছে – যেখানে একটি অর্থনীতি উচ্চ মূল্যস্ফীতি এবং নিম্ন প্রবৃদ্ধির শিকার হয়।

জীবনযাত্রার সঙ্কটের ফলে ব্যয়, যেখানে আয় ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলতে ব্যর্থ হয়েছে, তাও সারা বিশ্বে মানুষকে পরম বা আপেক্ষিক দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে, আইএলও ব্যাখ্যা করেছে। মূল্যস্ফীতি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলির পণ্য ও পরিষেবার চাহিদা কমিয়ে দিয়েছিল, কোভিড মহামারীর অর্থনৈতিক প্রভাব থেকে পুরোপুরি পুনরুদ্ধার করার আগেই কর্মসংস্থান এবং মানসম্পন্ন চাকরিকে হুমকির মুখে ফেলেছিল।

আইএলও বলেছে যে উন্নত চাকরির সুযোগের চলমান ঘাটতি, যা কোভিড সংকটের সময় শুরু হয়েছিল যখন নিম্ন আয়ের কর্মীরা অসামঞ্জস্যপূর্ণভাবে সুবিধাবঞ্চিত ছিল, অনুমান করা মন্দার সাথে আরও খারাপ হওয়ার সম্ভাবনা ছিল, “কর্মীদের আরও খারাপ মানের চাকরিতে ঠেলে দেওয়া এবং অন্যদের পর্যাপ্ত সামাজিক থেকে বঞ্চিত করাসুরক্ষা”.

সংরক্ষণ

আশ্রয়

ত্রাণ

পালন

ছাড়পত্র

পরিরক্ষণ

প্রতিপালন

নিরসন

পরিপোষণ

প্রতিবেদনে বলা হয়েছে, “গত দশকে অর্জিত দারিদ্র্য হ্রাসে অগ্রগতি অনেকাংশে কমে গেছে এবং বিশ্বব্যাপী উৎপাদনশীলতা বৃদ্ধির গতি কমে যাওয়ায় জীবনযাত্রার মান এবং কাজের মান থেমে যাচ্ছে।” আইএলও বলেছে যে তারা আশা করে না যে কোভিড সঙ্কটের সময় কর্মসংস্থান বৃদ্ধির হার কমে যাওয়া অন্তত 2025 সাল পর্যন্ত পুনরুদ্ধার করা হবে, এবং উৎপাদনশীলতার একটি অনুমিত মন্দার বিষয়ে আরও উদ্বেগ প্রকাশ করেছে, যা বলেছে যে “আমরা যে আন্তঃসংযুক্ত সংকটগুলির মুখোমুখি হচ্ছি তা মোকাবেলার জন্য এটি অপরিহার্য” ক্রয় মধ্যেশক্তি, পরিবেশগত স্থায়িত্ব এবং মানুষের সুস্থতা”।2023 সালে আফ্রিকা এবং আরব রাষ্ট্রগুলিতে প্রায় 3% বা তার বেশি কর্মসংস্থান বৃদ্ধি দেখতে হবে। যাইহোক, তাদের ক্রমবর্ধমান কর্ম-বয়স জনসংখ্যার সাথে, উভয় অঞ্চলেই বেকারত্বের হার কেবলমাত্র সামান্য হ্রাস পেতে পারে (আফ্রিকাতে 7.4 থেকে 7.3% এবং আরব রাজ্যে 8.5 থেকে 8.2%)। এশিয়া এবং প্যাসিফিক এবং ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানে, বার্ষিক কর্মসংস্থান বৃদ্ধি প্রায় 1% হবে বলে অনুমান করা হয়েছে। উত্তর আমেরিকায় 2023 সালে কম বা কোন কর্মসংস্থান লাভ হবে না এবং বেকারত্ব বাড়বে, প্রতিবেদনে বলা হয়েছে।

ইউরোপ এবং মধ্য এশিয়া বিশেষ করে ইউক্রেন সংঘাতের অর্থনৈতিক পতনের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু 2023 সালে কর্মসংস্থান হ্রাসের অনুমান করা হলেও, কর্মজীবী ​​বয়সের জনসংখ্যার সীমিত বৃদ্ধির পটভূমিতে তাদের বেকারত্বের হার সামান্য বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও